শিক্ষা সময়উৎসব পরিবেশে শেষ হলো স্কুল ক্যাবিনেট নির্বাচন

শিক্ষা সময় ডেস্ক

fb tw
সারাদেশে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো স্কুল ক্যাবিনেট নির্বাচন। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে শনিবার সকাল নয়টা থেকে দুপুর দুইটা পর্যন্ত বিরতিহীনভাবে চলে এ নির্বাচন। যেখানে ভোটাধিকার প্রয়োগ করেন প্রায় ১ কোটি চার লাখ শিক্ষার্থী। এ নির্বাচনের মাধ্যমে কিশোর বয়স থেকেই শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্র চর্চার মানসিকতা সৃষ্টি হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
সব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে নিজেকে বৈধ ভোটার প্রমাণের পরই মিলছে ব্যালট পেপার। এরপর হাতে অমোচনীয় কালি লাগানোর পর ভোটারের গন্তব্য গোপন কক্ষ। স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে রাজধানীর স্কুলগুলোতে ছিল এমনই দৃশ্য।
নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং এজেন্ট। কোনো কিছুরই যেন কমতি ছিল না, খুদে মন্ত্রিসভা বলে পরিচিত এই নির্বাচনে। প্রত্যেক কর্মকর্তাও ছিল নিজ নিজ দায়িত্বের বিষয়ে শতভাগ সচেতন।
এর আগে শনিবার সকাল থেকে উৎসবমুখর পরিবেশে ভোট কেন্দ্রে আসতে থাকে খুদে ভোটাররা। নির্বাচন উপলক্ষে স্কুলে স্কুলে ছিল উৎসবের আমেজ। লাইন ধরে সুশৃঙ্খলভাবে ভোট কেন্দ্রের বাইরে অপেক্ষারতদের নিরাপত্তায় নিয়োজিত ছিল বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলারক্ষা বাহিনীর সদস্য। তবে এদের প্রত্যেকেই স্কুলের শিক্ষার্থী।
স্কুল কেবিনেট নির্বাচনে অংশ নেওয়া শিক্ষার্থীরা উচ্চ-শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েও নিজেদের অধিকার আদায়ে সোচ্চার হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
শিক্ষামন্ত্রী বলেন, 'গণতন্ত্রে মূল কথা হলো পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হওয়া। অন্যের মতকে শ্রদ্ধা দেয়া। যারা নির্বাচিত হবেন তাদের মধ্যে আস্তে আস্তে এসব গরে উঠবে।'
আগামী সোমবার দেশের ছয় হাজার ৫৫৭টি মাদরাসায় ভোট অনুষ্ঠিত হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop