মহানগর সময়আরপিও সংশোধনের খসড়া প্রস্তুত, সংশোধনী ৩৪টি

ওয়েব ডেস্ক

fb tw
নির্বাচনী আইন "গণ প্রতিনিধিত্ব আদেশ" বা আরপিও সংশোধনের খসড়া প্রস্তুত করেছে নির্বাচন কমিশন। আইনে আনা হয়েছে ৩৪টি সংশোধনী। আইনে বাড়ানো হচ্ছে প্রার্থীদের জামানতের পরিমাণ। তবে বিচারিক ক্ষমতা বা আইন-শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা হচ্ছে না সেনাবাহিনীকে। যদিও কমিশন বলছে, সংবিধান অনুযায়ী ইসি চাইলে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনা বাহিনীকে ব্যবহার করা যেতে পারে।
রাজনৈতিক দল, সুশীল সমাজ, সাবেক নির্বাচন কমিশনার, নির্বাচনী পর্যবেক্ষক। এমন অনেক স্ট্রেক হোল্ডারের সঙ্গে টানা তিনমাসব্যাপী সংলাপ করেছিল নির্বাচন কমিশন। সংলাপে পাওয়া ৪ শতাধিক প্রস্তাবনা নিয়ে দফায় দফায় বৈঠক করেছে কমিশনের আইন সংশোধন কমিটি।
অবশেষে এসব প্রস্তাবনা থেকে বাছাই করে নির্বাচনী আইনে ৩৪টি সংশোধনী আনার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রস্তুত হয়ে গেছে আইন সংস্কারের খসড়াও।
নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, 'কতগুলো প্রস্তাব কমন আছে। নির্বাচন সংক্রান্ত কর্মকাণ্ডে যারা জড়িত আছেন আমরা চাচ্ছি তাদের আর একটু জবাবদিহিতার মধ্যে আনতে। যে প্রস্তাবগুলো আনতে চাচ্ছি, সেগুলো সব আলোচনা হয়েছে।'
নির্বাচন দায়িত্ব থাকা কর্মকর্তাদের আগাম ভোটগ্রহণ, প্রার্থীদের জামানত ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার, কেন্দ্র পোলিং এজেন্টদের বের হওয়া এবং ফিরে আসায় স্বাক্ষরের বিধান, নির্বাচনী কর্মকর্তাদের সাজার বাড়ানো বেশকিছু পরিবর্তন আনা হয়েছে আইনে। তবে আইন-শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় অন্তর্ভুক্ত করা হচ্ছেনা সেনা বাহিনীকে।
নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, 'আইন-শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনী ছিলনা। আইন সংস্কার কমিটি সেনাবাহিনী অন্তর্ভুক্তের প্রস্তাবও করছে না।'
ইসির এই সিদ্ধান্তের সঙ্গে একমত সাবেক নির্বাচন কমিশনারও।
খসড়াটি অনুমোদনের জন্য উত্থাপন করা হবে ২০ তম কমিশন সভায়। ফ্রেব্রুয়ারির মধ্যেই সংশোধিত আইন পাসের পদক্ষেপ নেবে নির্বাচন কমিশন।
বেলায়েত হোসাইন

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop