ksrm

খেলার সময়শীতকালীন উইন্ডো দলবদলের যাওয়া-আসার গল্প

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
অবশেষে শেষ হলো শীতকালীন দলবদলের উইন্ডো। তবে প্রতিবারের মতোই শেষ হওয়ার আগে চমক দেখিয়েছে বেশ কয়েকটি ক্লাব। বহু নাটকের পর লিভারপুল ছেড়ে কৌতিনহোর ঠিকানা এখন বার্সেলোনা। শেষ মুহূর্তে এসে আর্সেনাল ছেড়ে চেলসিতে যোগ দিয়েছেন অলিভার জিরু। আর রীতিমত ট্রান্সফার উইন্ডো তোলপাড় করে আর্সেনালে যোগ দিয়েছেন এমেরিক অবামেয়াং। অনেকেই আবার 'যাবো যাবো' করেও থেকে গেছেন পুরোনো ঠিকানায়। দলবদলের এমন কিছু যাওয়া আসার গল্প নিয়ে এবারের প্রতিবেদনে।
শেষ দিনের চমক ছাড়াও, চলতি বছরের শীতকালীন দলবদল ছিলো উত্তেজনায় ঠাসা। শুরু থেকে শেষ পর্যন্ত এতোটাই জমজমাট ছিলো যে অনেকে হিসেব কষতে বসেছেন ঠিক কতটা অর্থকড়ি লেনদেন হলো এ সময়ে। তবে বিস্ময়কর হলেও সত্যি, এই উইন্ডোতে কোন খেলোয়াড় কেনাবেচা থেকে বিরত ছিলো ইউরোপের দুই স্বনামধন্য ক্লাব। রিয়াল মাদ্রিদ এবং য়্যুভেন্তাস। এছাড়া প্রায় প্রতিটি ক্লাব-ই যাচাই করে নিয়েছেন নিজেদের শক্তিমত্তা।
উইন্ডো শুরুই হয়েছিলো বিশাল এক চমক দিয়ে। সাউদ্যাম্পটনের ডিফেন্ডার ভারজিল ভ্যান ডাইককে ৮৫ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়ে আলোড়ন ফেলে দিয়েছিলো লিভারপুল। মৌসুমের শুরু থেকেই রক্ষণভাগে একজনকে খুব করে প্রয়োজন ছিলো অল রেডদের। তাই ডাইককে ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডার বানিয়ে দলে টেনে নেন ইয়ুর্গেন ক্লপ।
মৌসুমের সবচেয়ে বড় এবং আলোচিত দলবদলেও লেখা আছে লিভারপুলের নাম। তবে প্রিয় শিষ্যকে হারিয়ে হেরেছেন ক্লপ, আর জয়ের আনন্দে ভেসেছেন ভালভারদে। দেবোনা, দেবোনা করে অনেক আটকে রেখেছিলেন কৌতিনহোকে। তবে ব্রাজিলিয়ান সুপারস্টারের মন যে পড়ে ছিলো, ন্যূ-ক্যাম্পে। তাই ছাড়তেই হলো। ইতিহাসের ২য় সর্বোচ্চ মূল্যে চলে গেলেন বার্সেলোনায়।. তবে বিষাদের সুর বেজেছে, ওখানেও। ক্লাবের সঙ্গে দেনাপাওনার হিসেব চুকিয়ে চীনে পাড়ি দিয়েছেন মাসচেরানো।
কেনাবেচা ভালোই করেছে লিভারপুলের লীগ প্রতিদ্বন্দ্বীরাও। দিয়েগো কস্তাকে অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে ছেড়ে দিয়েছে চেলসি। পুরোনো ঠিকানাতে গিয়ে আবারো ঝলক দেখাতে শুরু করে দিয়েছেন এই ব্রাজিলিয়ান-স্প্যানিশ। তবে দলবদলের বাজারে শেষ মুহূর্তে এসে গানার বস ওয়েঙ্গারের কাছ থেকে অলিভার জিরু'কে কেড়ে নিয়ে বড় চমকটা দিয়েছেন কন্তে।
পিছিয়ে নেই আর্সেনালও। মাখতারিয়ানকে চিলিয়ান অ্যালেক্সিস সানচেজের সঙ্গে অদল বদল করে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে লন্ডন নিয়ে আসেন ওয়েঙ্গার। সেখানেও থামেন নি গানার বস। শেষ দিনে এসে ৬৫ মিলিয়ন ইউরোতে ডর্টমুন্ড থেকে ফরাসী ফরোয়ার্ড এমেরিক অবামেয়াংকে দলে ভেড়ান তিনি।.হারানোর যন্ত্রণাতেও বিদ্ধ হয়েছেন ওয়েঙ্গার। আর্সেনাল ছেড়ে গেছে দীর্ঘদিনের সঙ্গী থিও ওয়ালকট। ২০ মিলিয়ন ইউরোতে তাকে এভারটনের কাছে ছেড়ে দিয়েছে গানাররা।
শেষ দিকে এসে নিজেদের দলকে আরো একটু গুছিয়ে নিয়েছেন মরিসিও পচেত্তিনো। প্যারিস সেইন্ট জার্মেই থেকে ৩০ মিলিয়ন ইউরোতে ওয়েম্বলিতে উড়িয়ে এনেছেন সেলেসাও উইঙ্গার লুকাস মৌরাকে।
অন্যদিকে অনেক গুঞ্জনের পরও, পুরোনো ঠিকানাতেই থেকে গেছেন রোনালদো, ওজিলরা। মেসুত ওজিল অবশ্য নতুন চুক্তিও করেছে আর্সেনালের সঙ্গে। আর রেড ডেভিল ডেরায় ফেরাটা অনেকটাই অনিশ্চিত জেনে, চেলসিকে নতুন ঠিকানা করতে অপেক্ষায় সি আর সেভেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop