ksrm

খেলার সময়মেসির সঙ্গে রোনালদোর তুলনা করবেন না: স্টেগেন

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
ক্লাব সতীর্থদের কাছ থেকে বরাবরই সমর্থন আর ভালোবাসা পেয়ে আসছেন লিওনেল মেসি। শুধু কি সতীর্থ? ক্লাব থেকে শুরু করে সমর্থক পর্যন্ত বার্সার সবারই চোখের মনি এ আর্জেন্টাইন। হবেন নাই বা কেনো? সে তো কাতালানদের ঘরেরই ছেলে।
গত সাড়ে তিন বছর ধরে মেসির সঙ্গে একই ন্যু ক্যাম্পে আছেন আন্দ্রে টার স্টেগেন। সতীর্থের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন এ জার্মান গোলকিপার। সম্প্রতি কাতালান ডেইলি স্পোর্টকে দেয়া সাক্ষাৎকারে তিনি মেসিকে নিয়ে কথা বলেছেন। কথা বলেছেন, পিকের অধিনায়কত্ব, ক্লাবের ফরমেশন এবং নিজের সম্পর্কে। সময় নিউজের পাঠকদের জন্য সাক্ষাৎকারটির চুম্বক অংশ তুলে ধরা হলো। সাক্ষাৎকারটি অনুবাদ করেছেন সায়েদুল মাহমুদ মামুন।
মেসির সঙ্গে প্রতিদিন অনুশীলন করতে করার অনুভূতি কেমন? গোলকিপার হিসেবে তাকে মোকাবেলা করতে কেমন লাগে?
টার স্টেগেন: সে অত্যন্ত বুদ্ধিমান। সে জানে, কোথায় বলটাকে পাঠাতে হবে। সাংবাদিকরা বলেন, মেসির বিপক্ষে গোলকিপারদের খুব বেশি কিছু করার থাকে না। আমি প্রতিদিন অনুশীলনে এটা দেখি। আপনি নিজেকে যেখানেই প্লেসে করেন না কেন মেসি গোলের গ্যাপটি ঠিকই খুঁজে নিবে এবং গোল করবে। সে খুবই স্মার্ট। কিছু খেলোয়াড় প্লেসমেন্ট ছাড়াই কেবলই গোলে শুট করে কিন্তু মেসি এটা করে না। সে খুবই বিশেষ পন্থায় এটাকে ক্যালকুলেট করে। মাঝে মাঝে মেসি খুবই আলতোভাবে শট নেয়, দেখে মনে হয় যেনো ঠেকানে সহজ হবে কিন্তু তা হয় না।
ক্রিস্টিয়ানোকে (রোনালদো) মেসির সঙ্গে তুলনা করা হয়। তাদের মধ্যে পার্থক্যটা কি?
টার স্টেগেন: তাদের তুলনা করবে না। তাদের তুলনা হতে পারে না। আমার কাছে, লিওই সেরা কারণ, সে ফুটবলেই বাচে; ফুটবলকে সে যতটা বুঝতে পারে আর কেউ সেটা পারে না। এটাই তাকে ব্যতিক্রম করেছে। ক্রিস্টিয়ানো গ্রেট খেলোয়াড় এবং তার প্রচেষ্টা আজ তাকে এই অবস্থানে এনেছে। কিন্তু মেসি তো মেসিই। আমি খুবই খুশি যে মাঠে তার বিপক্ষে দাঁড়াতে হয় না। তবে আমার মোকাবেলা করা সেরা ফরোয়ার্ডদের মধ্যে ক্রিস্টিয়ানো একজন।
পিকে (জেরার্ড পিকে) বলেছে, অধিনায়ক হিসেবে তাকে নির্বাচন না করাতে সে অসন্তুষ্ট হয়েছিলেন। তার এমন চিন্তাকে কিভাবে দেখেন?
টার স্টেগেন: আমার মতে, এটা পরিস্কার যে সে অধিনায়ক হবার যোগ্য। আমাদের ক্লাবের এবং দলের যেমনটি দরকার তেমন ব্যক্তিত্ব তার আছে। আমরা জানি, কে অধিনায়কের আর্ম ব্যান্ড পরলো সেটা বড় কোন বিষয় নয়। আমাদের ইনিয়েস্তা আছে যার সম্পর্কে আমার আলাদা করে আলোচনার দরকার নেই। ক্লাবের জন্য তার অবদান সম্পর্কেও আমরা সবাই জানি। পিকে আর্ম ব্যান্ড না পরলেও সে একজন লিডার।
নিজেকে আরও দশ বছর বার্সায় দেখতে পান?
টার স্টেগেন: আপনি এটা কখনোই বলতে পারবে না। এখানে সুস্থ থাকাটা গুরুত্বপূর্ণ। যদি আমি ভাগ্যবান হই এবং ইনজুরি না হয় তাহলে অবশ্যই আরও কয়েক বছর বার্সাতে থাকবো বলেই মনে করি। আর এটাই আমি চাই।
চলতি মৌসুমের ৪-৪-২ ফরম্যাট কি আপনার পছন্দ হচ্ছে?
টার স্টেগেন: এটা কি ৪-৪-২? কে বললো? (হাসি) আমাদের মজার একটা পদ্ধতি আছে আর সেটার সঙ্গে আমরা এখনও মানিয়ে নেয়ার চেষ্টা করছি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop