ksrm

খেলার সময়শীতকালীন অলিম্পিকের জমকালো উদ্বোধন

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
জমকালো আয়োজনে পিয়ংচ্যাংয়ে পর্দা উঠলো শীতকালীন অলিম্পিক গেমসের। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।
এ গেমসের মধ্যে দিয়ে অবসান হয়েছে দুই কোরিয়ার মধ্যে চির বৈরি সম্পর্কের। সফলভাবে গেমস আয়োজনের প্রত্যয়ের কথা জানিয়েছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ।
পিয়ংচ্যাং ন্যাশনাল স্টেডিয়ামে, রাতের আকাশ চিরে জমকালো আতশবাজির ঝলক। পুরো দুনিয়াকে আমন্ত্রণ জানিয়ে আনুষ্ঠানিকতা শুরু দ্যা গ্রেটেস্ট শো অন আর্থের। পিয়ংচ্যাং ন্যাশনাল স্টেডিয়ামে নিজেদের পরিচিত নিয়ে হাজির অংশগ্রহণকারী ৯২ টি দেশের ৯ হাজার ৫২ জন ক্রীড়াবিদ।
যুক্তরাষ্ট্র, ব্রিটেন, সিঙ্গাপুর , মালয়েশিয়াসহ একের পর এক দেশের ক্রীড়াবিদরা আলোকিত স্টেডিয়ামে অংশ নেন মার্চপাস্টে। সব দলের শেষে আসে সেই কাঙ্ক্ষিত ক্ষণ। মঞ্চ আলো করে এক ছাতার নিচে হাজির দুই কোরিয়ার ক্রীড়াবিদরা। সবার পরনে শান্তির প্রতীক সাদা পোশাক। মুখে হাসি। সব দ্বন্দ্ব আর বৈষম্য ভুলে সবাই আমন্ত্রণ রোমাঞ্চ আর উন্মাদনায় মাতিয়ে রাখার।
এই গেমসের মধ্যে দিয়ে দুই কোরিয়ার একসঙ্গে অংশ নেয়ায় শেষ হয়ে চির বৈরি সম্পর্কের। মাত্র একমাস আগে অনিশ্চয়তা দেখা দিয়েছিলো সফল আয়োজন নিয়ে। কিন্তু সব শঙ্কা ভুলে একসঙ্গে মিলে মিশে আয়োজনের অংশ নিয়েছে দু'দেশ।
মার্চপাস্ট শেষে সফলভাবে গেমস আয়োজনের প্রত্যয়ের কথা জানান আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান থমাস বাখ।
তিনি বলেন, 'এ সময়ের জন্য আমরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করেছি। আজ একসঙ্গে দুই কোরিয়ার ক্রীড়াবিদরা সব বৈরি সম্পর্ক দূর করে শান্তির বার্তা দিয়েছে। আশা করছি আগামী দিনগুলোতে গেমসে এভাবে তারা কাঁধে কাঁধ মিলিয়ে প্রতিযোগিতায় অংশ নিবে।'
এরপর আনুষ্ঠানিকভাবে গেমসের উদ্বোধন ঘোষণা করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন।
মুন জে ইন বলেন, 'আনুষ্ঠানিকভাবে গেমসের উদ্বোধন ঘোষণা করছি। সবাইকে সুন্দরভাবে অংশ নেয়ার জন্য ধন্যবাদ।'
আনুষ্ঠানিক ঘোষণার পরই প্রায় ৩৫ হাজার দর্শকদের সামনে বিভিন্ন দেশের শিল্পীদের সঙ্গে গান পরিবেশন করেন দুই কোরিয়ার শিল্পীরা। নাচে, গানে মাতিয়ে রাখা হয় দর্শকদের।
এরপরই গেমসের মশাল প্রজ্বলন করেন ২০১০ সালে দক্ষিণ কোরিয়াকে ফিগার স্কেটিংয়ে স্বর্ণ উপহার দেয়া ইউনা কিম। সবশেষে জমকালো আতশবাজি আর আধুনিক প্রযুক্তির ব্যবহারে নানা প্রদর্শনী মন্ত্রমুগ্ধ করে রাখে পুরো দুনিয়ার ক্রীড়া প্রেমীদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop