ksrm

খেলার সময়'বাংলাদেশের কাছে এটা প্রত্যাশিত ছিলো না, তারা ভালো করার মত দল'

খেলার সময় ডেস্ক

fb tw
নিজেদের মাঠে খেলা হলেও বাংলাদেশের তুলনায়, শ্রীলঙ্কাই কন্ডিশনের সুবিধা বেশি নিয়েছে। সে জন্যই ত্রিদেশীয় সিরিজের পর, টেস্টেও সফলতা পেয়েছে লঙ্কানরা। এমনটাই জানিয়েছেন দলটির কোচ চান্ডিকা হাথুরুসিংহে। বাংলাদেশের পারফরম্যান্স কিছুটা বিস্মিত করেছে তাকে। তবে নিজের দলকে কৃতিত্ব দিতে ভোলেন নি। কৌশলের সঠিক প্রয়োগের ফলেই দীর্ঘদিন পর দেশের বাইরে শ্রীলঙ্কা সফল হয়েছে বলেও মনে করেন হাথুরুসিংহে।
সিরিজ শুরুর আগে ছিলো জল্পনা-কল্পনা। ক্রিকেটে বাংলাদেশকে নিজেদের সেরা সময় উপহার দেয়া চান্ডিকা হাথুরুসিংহে, প্রতিপক্ষ শিবিরে। নিম্নগামী শ্রীলঙ্কা ক্রিকেট দলের সুসময় ফেরাতে পারবেন কিনা, তাও দিয়েছে আলোচনার খোরাক। কিন্তু পাশার দান পাল্টে দিতে এক হাথুরুসিংহেই যথেষ্ট। তার পরিণত ক্রিকেট মস্তিষ্ক, আর নিপুণ কৌশলে ত্রিদেশীয় সিরিজের পর, টেস্টেও লঙ্কানদের এনে দিয়েছে সফলতা।
ঢাকা টেস্টে ফলাফল আসবে। এটা নিশ্চিতই ছিলো। মিরপুরে খেলা সবশেষ দুই টেস্টে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মত দলকে হারানোর আত্মবিশ্বাস ছিলো বাংলাদেশের। তাহলে এবার কেনো এমন বিপর্যয়। হাথুরুসিংহের বিশ্লেষণটা এমন।
চান্ডিকা হাথুরুসিংহে বলেন, 'সব বিভাগেই বাংলাদেশ দলের চেয়ে ভালো খেলেছে শ্রীলঙ্কা। বাংলাদেশ না পারলেও, কন্ডিশনের সুবিধা পুরোপুরি কাজে লাগাতে পেরেছি আমরা। সফরের শুরুটা ভালো না হলেও, নিজেদের কৌশলের ওপর আস্থা ছিলো আমাদের। তবে এটা একটা মাত্র সিরিজ। নিজেদের মাঠে বাংলাদেশ এখনো কঠিন প্রতিপক্ষ।'
খেলার হার-জিত থাকবেই। কিন্তু ঢাকা টেস্টে বাংলাদেশের হার যে কারো কাছেই হবে দৃষ্টিকটু। টেস্ট ইতিহাসে এক ম্যাচের দুই ইনিংস মিলে দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। অথচ সব বিভাগেই মুন্সিয়ানা দেখিয়েছে লঙ্কানরা। বাংলাদেশের এমন প্রদর্শনীতে কিছুটা অবাকই চান্ডিকা।
হাথুরুসিংহে বলেন, 'এই উইকেটে ব্যাট করাটা খুবই কঠিন। এখানে আপনি ৩০০ রান আশা করতে পারেন না। প্রথম ইনিংসে আমাদের লক্ষ্য ২৪০ রান থাকলেও, করেছিলাম ২২০। কিন্তু বাংলাদেশ যেভাবে ব্যাট করেছে এটা প্রত্যাশিত ছিলো না। তারা এর চেয়ে ভালো করার মত দল।'
ক'দিন আগেও দেশে-বাইরে বাজে ভাবে হারছিলো শ্রীলঙ্কা। কিন্তু দায়িত্ব নিয়েই দলকে একেবারেই পাল্টে দিয়েছেন হাথুরুসিংহে। এই লঙ্কান অবশ্য বললেন কোনো জাদুর কাঠি নেই তার কাছে। সবই এসেছে সংকল্প ও শৃঙ্খলায়।
তিনি আরো বলেন, 'আসলে সঠিক পরিকল্পনার কোনো বিকল্প নেই। আপনার শক্তিমত্তা অনুযায়ী পরিকল্পনা করে মাঠে তার প্রয়োগ করেত হবে। আমি বলছি না আপনি সবসময় সফল হবেন। কিন্তু অবশ্যই যে কোনো প্রতিপক্ষের সঙ্গেই প্রতিদ্বন্দ্বীতা করতে পারবেন।'
ঢাকা উইকেট নিয়েও কিছুটা আপত্তি ছিলো হাথুরুর। টেস্টের একটি উইকেট প্রস্তুত করতে যে পরিমাণ সময় বা বিশ্রাম দরকার, তার কোনটাই মিরপুরের উইকেট পায় না বলেও মন্তব্য করেন তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop