ksrm

খেলার সময়চলে গেলেন হকির অন্যতম প্রধান পথিকৃৎ আব্দুর রাজ্জাক সোনা মিয়া

খেলার সময় ডেস্ক

fb tw
চলে গেলেন বাংলাদেশ জাতীয় নারী হকি দলের প্রথম কোচ, হকি সংগঠক ও খেলোয়াড় আব্দুর রাজ্জাক সোনা মিয়া। মাঠে প্রচণ্ড ক্ষিপ্রতার জন্য যাকে ডাকা হতো রয়েল বেঙ্গল টাইগার। রোববার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। বর্তমান অধিনায়ক রাসেল মাহমুদ জিমির বাবাও সোনা মিয়া। তার এই মৃত্যুতে গভীর শোক নেমে এসেছে দেশের হকিতে।
 
আবারও প্রিয় ভাসানী স্টেডিয়াম এলেন সোনা মিয়া। তবে এবার তার আগমনটা একবারেই ব্যতিক্রম। এবার এলেন সতীর্থ, শুভানুধ্যায়ী আর দুই ছেলের কাঁধে চড়ে।
আব্দুর রাজ্জাক সোনা মিয়া। এই একটি নাম দিয়েই হয়তো বর্ণনা করা সম্ভব হবে না তার কৃত্রিগাথাগুলো। দেশের সোনালী হকির অন্যতম প্রধান পথিকৃৎ তিনি। ১৯৪২ সালের ২রা নভেম্বর পুরান ঢাকার মোস্তফা লেনে জন্ম সোনা মিয়ার।
পেশাদার ক্যারিয়ার শুরু আজাদ স্পোর্টিং ক্লাবের হয়ে। এরপর কম্বাইন্ড স্পোর্টিং ক্লাব, ভিক্টোরিয়া, পিডব্লুডি এবং দেশ স্বাধীনের পর আবাহনী ক্রীড়াচক্র। যেখানেই খেলেছেন ছড়িয়েছেন দ্যুতি।
মাহবুব হারুন বলেন, 'সোনা ভাইর মর এমন ভালো একজন মারা গেলেন। মেনে নেয়া কষ্টের।'
আনভির আদেল, 'তিনি ভালো কোচ ছিলেন। তিনি এভাবে চলে যাবেন ভাবা যায়না।'
খেলোয়াড় জীবনের ইতি টেনে দীর্ঘদিন কোচের দায়িত্ব পালন করেছেন আবাহনী, অ্যাজাক্স আর মেরিনারের। দুই ছেলেকে ডাক্তার ইঞ্জিনিয়ার নয়, বানিয়েছেন হকি খেলেয়াড়।
সোনা মিয়ারা সব সবময়ই থাকেন পর্দার অন্তরালে। মাত্র ৪ মাসের ব্যবধানে খাজা রহমতুল্লাহর পর বড্ড অসময়ে তার এই চলে যাওয়ায় যে গভীর ক্ষত সৃষ্টি হলো দেশের হকিতে, তা কাটিয়ে উঠতে হয়তো অপেক্ষা করতে হবে আরো কয়েক যুগ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop