ksrm

জানলে অবাক হবেন, ফেব্রুয়ারি মাস কেন ২৮ দিনে হয়?

ওয়েব ডেস্ক

fb tw
somoy
বছরের বাকি মাসগুলির ক্ষেত্রে ৩০ দিন কিংবা ৩১ দিনে শেষ হয়।  কিন্তু ফেব্রুয়ারি মাস ২৮ দিনে হয়।  কেন এমন হয়? তবে, এর পিছনে রয়েছে অবাক করা কাহিনী।  আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, আমরা যে ক্যালেন্ডার ব্যবহার করে থাকি সেটা হল গ্রেগরিয়ান যুগের ক্যালেন্ডার।  গ্রেগরিয়ান যুগের আগে জুলিয়ান ক্যালেন্ডারের প্রচলন ছিল।
 
সে সময় রোমনরা গ্রিক পঞ্জিকা অনুযায়ী বছর ধরত ৩০৪ দিনের।  মাস ছিল দশটি।  জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের সে সময় কোনও অস্তিত্বই ছিল না।  মার্চ ছিল প্রথম মাস। রাজা নূমা পম্পিলিয়াস জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসকে বছরের ক্যালেন্ডারে যোগ করেন।  ফেব্রুয়ারি ছিল বছরের শেষ মাস।  জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাসকেই ৩১ দিন হিসাবে ধরা হত সেই সময়।  কিন্তু তা নিয়ে প্রবল সমস্যা দেখা দেয়। 
মূলত, ঋতুর সঙ্গে সময়ের তারতাম্য না মেলায় সমস্যা পোহাতে হচ্ছিল।  পরে ক্ষমতায় আসার পর বছরকে ঢেলে সাজালেন জুলিয়াস সিজার।  নতুন দু’টি মাস, জানুয়ারি ও ফেব্রুয়ারিকে এগিয়ে আনলেন তিনি।  যেহেতু ফেব্রুয়ারি মাস একেবারে নতুন ছিল, তখনকার দিনে সুবিধার জন্যই ২৮ দিনে ধরা হত। সেই থেকে আজও এটি প্রচলিত।
তবে প্রতি বছর ফেব্রুয়ারি মাস ২৮ দিনে থাকে না।  সূর্যের চারদিকে পৃথিবী প্রদক্ষিণ করতে সময় নেয় ৩৬৫ দিন ৬ ঘন্টা।  সেই হিসাবে প্রত্যেক ৪ বছর পর ২৪ ঘন্টা, অর্থাৎ একটি দিন অতিরিক্ত থেকে যায়।  সেই দিনটি যোগ করা হয় ফেব্রুয়ারি মাসে।  তাই চার বছর পর ফেব্রুয়ারি মাসের দিনসংখ্যা দাঁড়ায় ২৯ দিন।
সূত্রঃ ইন্টারনেট।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop