বাণিজ্য সময়ফ্যাশনকে মানানসই করতে পোশাক শিল্পে বাড়াতে হবে প্রযুক্তি ব্যবহার

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
somoy
বাজারে টিকে থাকতে ক্রেতার স্বাচ্ছন্দ্যকে প্রাধান্য দিয়েই পোশাকের ডিজাইনে পরিবর্তন আনতে হবে। আর এজন্য অবশ্যই পোশাক শিল্পে বাড়াতে হবে নিত্য নতুন প্রযুক্তির ব্যবহার। বাংলাদেশের পোশাক শিল্পের ভবিষ্যত নিয়ে এমন মত তুলে ধরেন ফ্যাশনোলজি সামিটে অংশ নেয়া বক্তারা। সোমবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে প্রথমবারের মতো আয়োজিত দিনব্যাপী সামিটে এফবিসিসিআই'র প্রেসিডেন্ট বলেন, উন্নত মানের পণ্য উৎপাদনে প্রযুক্তির ব্যবহার নিশ্চিতে প্রস্তুত রয়েছে বাংলাদেশ।
পোশাকের বৈচিত্রময়তা তুলে ধরতেই আয়োজন এই ফ্যাশনোলজি রানওয়ের। যেখানে মডেলরা একে একে মেলে ধরছেন, পোশাকে ভোক্তার রুচি আর স্বাচ্ছন্দ্যকে। বাজার সম্প্রসারণে আয়োজিত ফ্যাশনোলজি সামিটে এভাবেই দেখানো হয়, নতুন ডিজাইনের পোশাক তৈরিতে দেশীয় উদ্যোক্তাদের মুন্সিয়ানা।
তবে, সামিটের চারটি সেশনেই উঠে আসে পোশাক শিল্পের সম্ভাবনা কাজে লাগাতে এখনও পিছিয়ে পোশাক রপ্তানিতে ২য় অবস্থানে থাকা বাংলাদেশ। প্রথমবারের মতো এই আয়োজনে ছয় দেশের ১৭ জন বক্তার আলোচনায় গুরুত্ব পায়, ফ্যাশনের পরিবর্তনকে মানানসই করতে পোশাক শিল্পে অবশ্যই বাড়াতে হবে প্রযুক্তি ব্যবহার।
টুকাটেক সিইও রাম সারিন বলেন, 'সময়ের সঙ্গে ভোক্তার রুচির পরিবর্তন আসবেই। এই পরিবর্তনকে কাজে লাগিয়ে লাভবান হওয়াই উদ্যোক্তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সব থেকে বড় ভূমিকা রাখতে পারে প্রযুক্তি ব্যবহার।'
বিজিএমইএ'র সাবেক সভাপতি বলেন, বাজার দখলে অবশ্যই গুরুত্ব দিতে হবে নতুনত্বকে। আর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই'র সভাপতি জানান, কর্মসংস্থানের ক্ষেত্রে কিছুটা বাধা সৃষ্টি হলেও প্রতিযোগিতায় টিকে থাকতে যে কোন ইতিবাচক পরিবর্তনের জন্য প্রস্তুত বাংলাদেশ।'
সামিটে অংশ নেন বিভিন্ন পোশাক কারখানার প্রায় সাড়ে ৪শ' নীতি নির্ধারক।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop