ksrm

খেলার সময়রোনালদোর 'যাদুকরী' পেনাল্টি, ফুটবল বিশ্বে বিতর্ক (ভিডিও)

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
পিএসজির বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে দুর্দান্ত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে লস ব্লাঙ্কোজদের জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে একমাত্র ফুটবলার হিসেবে একশ গোলের মাইলফলক স্পর্শ করেছেন দুর্দান্ত পেনাল্টি কিকে। ৩-১ গোলের জয়ে করেছেন আরও একটি গোল।
তবে আলোচনায় ওই পেনাল্টি কিকটিই। সিআর সেভেনের ওই পেনাল্টির পর ফুটবল দুনিয়ায় নতুন একটি শব্দের জন্ম হলো- বাউন্সিং পেনাল্টি।
১-০ গোলে পিছিয়ে থাকা রিয়াল মাদ্রিদ পেনাল্টি পায় প্রথম হাফের শেষ মুহূর্তে। স্বাভাবিক ভাবেই পেনাল্টি নিতে যান রোনাল্ডো। তাঁর জোরালো শট গোলকিপারের হাতের নাগাল এড়িয়ে জাল কাপিয়ে দেয়। তবে বিতর্কিত কাণ্ডটি ঘটে গেছে তার আগেই। কিক নেওয়ার সময় বলে পা ছোঁয়ানোর আগে সেকেন্ডের ভগ্নাংশে দেখা যায় বলটা সামান্য শূন্যে ভেসে উঠেছে। ফলে পেনাল্টি কিক বদলে যায় ভলিতে।
এর পরেই শুরু হয় তোলপাড়। ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার মাইকেল আওয়েন টুইট করেন, ‘আমার মনে হচ্ছে পেনাল্টি নেওয়ার সময় রোনাল্ডো বলটা দু’বার ছুঁয়েছে। রেফারির উচিত ছিল, পেনাল্টি বাতিল করে দেওয়া।’
অভিযোগ উঠেছিলো, ডান পায়ে পেনাল্টি নেওয়ার ঠিক আগ মুহূর্তে বাম পা দিয়ে বলটা তুলে দেন রোনালদো। তার পর জোরালো ভলিতে গোল করেন।
কিন্তু টিভি'র স্লো-মোশন রিপ্লেতে দেখা গেছে, ঘটনাটা আসলে তেমন নয়। রোনাল্ডোর নন-কিকিং ফুট বলের একদম পাশে থাকলেও তা বল স্পর্শ করেনি। তবে আলট্রা স্লো মোশনে এটাও দেখা গেছে যে, বলটা সামান্য উপরের দিকে উঠেছে।
এর পরেই প্রশ্ন উঠে, কিভাবে এটা সম্ভব? আওয়েন ফের টুইট করেন, 'ঘাস নড়ে যাওয়ায় কি বলটা উঠে গেল? আবার রিপ্লে দেখছি। কিন্তু একটা ব্যাপারে নিশ্চিত, বলটা স্পট থেকে উপরে উঠেছে।'
অবিশ্বাস্য কাণ্ডটি কিভাবে সম্ভব হলো? এই প্রশ্নে যখন ফুটবল বিশ্ব তোলপাড় ঠিক তখন রোনালদোর প্রাক্তন ফুটবলার রিও ফার্ডিনান্ড দিলেন এর ব্যাখ্যা। তিনি জানান, এটি ইচ্ছা করেই করেছেন রোনালদো। এই ধরনের পেনাল্টি কিক নেয়ার কৌশল ম্যানচেস্টার ইউনাইটেডে থাকাকালীন রপ্ত করেছিলেন তিনি।
ফার্ডিনান্ডের ভাষায়, 'বিশ্বাস করুন, পাগলামি মনে হলেও এটাই সত্যি। রোনালদো নিজেই এটা করেছে। ম্যানচেস্টারে থাকার সময় ট্রেনিংয়ে ও এটা করতো। আমি জানি না ম্যাচে রোনাল্ডো এটা ইচ্ছাকৃত ভাবে করেছে কি না, কিন্তু ঘটনা হল, ট্রেনিংয়ে ওকে আগেও এ রকম করতে দেখেছি।'
আবার অনেকেই বলছেন, রোনালদোর বাম পা যে গতিতে এসে বলের পাশে পড়েছে, তাতেই বল একটু লাফিয়ে উঠেছে।
ঘটনার পর প্রশ্ন উঠেছে আরও। তা হল- রোনালদো বলে দু’বার স্পর্শ না করলেও, বলটি কিন্তু নড়েছে। নিয়ম অনুযায়ী, পেনাল্টি নেওয়ার সময় বল একবার নড়ে গেলে সেই পেনাল্টি বাতিল বলে ধরতে হবে।
ইংলিশ প্রিমিয়ার লিগের প্রাক্তন রেফারি গ্রাহাম পোল বলেছেন, 'মানছি, রোনাল্ডো বলটা দু’বার স্পর্শ করেনি। কিন্তু বল নড়েছিল। ফলে পেনাল্টিটা বাতিল করা উচিত ছিল। তবে আমি রেফারিকে কোনও দোষ দেব না। কারণ কারও পক্ষেই ওই সামান্য মুভমেন্ট বোঝা সম্ভব নয়।'
তবে তর্কের মীমাংসার জন্য এখন রোনালদোর মুখ খোলা পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop