মহানগর সময়প্রস্তুত শহীদ মিনার, চলছে একুশে ফেব্রুয়ারি উদযাপনের শেষ মুহূর্তের প্রস্তুতি

রাশেদ বাপ্পী

fb tw
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। শহীদ মিনার প্রাঙ্গনে পরিষ্কার-পরিচ্ছন্নতা ছাড়াও দেয়ালচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে বাঙালির আন্দোলন-সংগ্রামের ইতিহাস। নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থাপনা নির্ধারিত সময়ের আগেই সম্পন্ন করার বিষয়ে আশাবাদী কর্তৃপক্ষ। 
 
একুশ একদিকে যেমন ভাষা শহীদদের হারানোর শোক, অন্যদিকে মাতৃভাষা অর্জনের গৌরব। এই শোক আর প্রাপ্তি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করতেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ধুয়ে-মুছে পরিস্কার করা প্রাণের মিনারের বেদি রাঙানে হচ্ছে রক্তিম রঙে। এ যেন ভাষার দাবিতে বুকের রক্ত উৎসর্গ করা শহীদদের রক্তেরই প্রতিচ্ছবি।
চারুলা অনুষদের শিক্ষক মোহাম্মদ কামালুদ্দিন বলেন, ‘মাতৃভাষার জন্য আমাদের জাতি প্রাণ দিয়েছে- এই সংবাদটুকুই নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়াটাই আমাদের লক্ষ্য।’ 
এক শিক্ষার্থী বলেন, ‘দেশাত্মবোধ বা একুশের যে চেতনা- এটা বহিঃপ্রকাশের একটা বড় সুযোগ পাচ্ছি।’
আরেক শিক্ষার্থী বলেন, ‘যখন সবাই আসবে ফুল দিতে, সবাই দেখবে, তখন তাদের মধ্যে দেশাত্মবোধ জাগ্রত হবে।’ 
একুশ মানে মাথা নত না করা। একুশ মানে সকল অন্যায় আর অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ। একুশের এ শিক্ষাই ফুটে উঠছে শহীদ মিনার ও এর আশপাশের দেয়ালচিত্রে। গৌরবের- অহংকারের ভাষা আন্দোলন দেখার সুযোগ না হলেও, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর এই আয়োজনে অংশ নিতে পেরে গর্বিত নতুন প্রজন্মের প্রতিনিধিরাও। তাদের বিশ্বাস, রং তুলির আচড়ে রচিত বাঙালির ইতিহাস এভাবেই পৌছেঁ যাবে প্রজন্ম থেকে প্রজন্মে।
এদিকে, এবছর একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে কয়েকস্তরের নিরাপত্তা বলয় ছাড়াও পুরো এলাকা থাকছে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায়। সুষ্ঠুভাবে দিবসটি পালনে প্রয়োজন সর্বস্তরের মানুষের সহায়তা।
ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘সকল মানুষ যাতে সুন্দর একটি পরিবেশে তাদের শ্রদ্ধার্ঘ অর্পণ করতে পারে শহীদ বেদীতে- এগুলো মাথায় রেখেই আয়োজনের প্রস্তুতির শেষ দিকে আমরা আছি।’  
বেদি রঙানোর কাজ শেষ হলে দোয়েল চত্বর থেকে পলাশীর মোড় পর্যন্ত রাস্তায় আঁকা হবে আলপনা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop