ksrm

খেলার সময়বাংলাদেশের আর্চারিকে স্বপ্ন দেখাচ্ছেন ফ্রেদেরিক

খেলার সময় ডেস্ক

fb tw
পাঁচ বছরের জন্য জার্মান কোর্চ ফ্রেদেরিক মার্টিনের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ আর্চারি ফেডারেশন। সোমবার দু-পক্ষের মধ্যে এই চুক্তি সম্পন্ন হয়।
দায়িত্ব নিয়েই নব-নিযুক্ত কোচ, এ বছরের মধ্যেই দেশের আর্চারি আন্তর্জাতিক পর্যায়ে উন্নীত করার প্রতিশ্রুতি দিয়েছেন।
প্রায় এক সপ্তাহ হয়েছে দেশে পা রেখেছেন জার্মান হাই প্রোফাইল কোচ ফ্রেদেরিক মার্টিন। এই সময়ে জেনেছেন দেশের আর্চারির হালচাল। বিচার-বিশ্লেষণ করেছেন বাংলাদেশের প্রেক্ষাপটে ডিসিপ্লিনটির ভবিষ্যৎ সম্ভাবনা নিয়েও। সব কাটা-ছেড়া শেষে তাঁর সঙ্গে দীর্ঘ মেয়াদি চুক্তি করলো বাংলাদেশ আর্চারি ফেডারেশন।
৩০ বছরের কোচিং ক্যারিয়ারে বিশ্বের বিভিন্ন প্রান্ত চষে বেড়িয়েছেন মার্টিন। সে সব অভিজ্ঞতা কাজে লাগিয়েই এগিয়ে নিতে চান বাংলাদেশের আর্চারি। প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে নিয়েছেন র‌্যাঙ্কিংয়ে উন্নতি করা। সঙ্গে ট্যালেন্ট হান্ট করে কাজ করবেন স্বল্প ও দীর্ঘ মেয়াদী এই দুই ধাপে।
ফ্রেদেরিক মার্টিন বলেন, '২০১৮ সালের মধ্যে বাংলাদেশের আর্চারি একটা পর্যায়ে নিতে চাই। এ জন্য আমরা দুই ধাপে কাজ করব। সারা দেশে প্রতিভা অন্বেষণ করে তাদের নিয়ে স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা আছে আমাদের। এখনও আন্তর্জাতিক পর্যায়ে পিছিয়ে বাংলাদেশ। সেই পার্থক্যটা ঘোচাতে চাই।'
দেড় যুগের ইতিহাস দেশিয় আর্চারির। তবে সাম্প্রতিক তাদের উন্নতিটা চোখে পড়ার মত। সেটাকে আরো তরান্বিত করতে এই কোচ বেশ ভূমিকা রাখবে বলে বিশ্বাস ফেডারেশনের।
বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিবুদ্দিন আহমেদ চপল বলেন, 'হাই প্রোফাইল কোচ আনার পেছনে একটা কারণ হলো, আমাদের স্বপ্নটা সুদূর প্রসারী। যদি আমরা বেসিক ফাউন্ডেশনটা গড়ে তুলতে পারি সেটা আজ না হোক তিন বছর বা পাঁচ বছর পরে ফল দিবে। সেদিকেই আমাদের নজরটা বেশি দিচ্ছি।'
এদিকে বাংলার আর্চারি নিয়ে আরো বৃহৎ স্বপ্ন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান সিটি গ্রুপের। আসবে এশিয়ান আর্চারিতে পদক। সঙ্গে টোকিও অলিম্পিকেও টেক্কা দেয়ার ইচ্ছা বিশ্বের নাম করা যত আর্চারদের সঙ্গে।
সিটি গ্রুপের বিক্রয় ও বিপণন নির্বাহী পরিচালক শোয়েব মো. আসাদুজ্জামান বলেন, 'ওর অ্যাপ্রোটচটা আমাদের কাছে ভালো লেগেছে। আর্চাররা কি ধরণের সুযোগ-সুবিধার মধ্যে বেড়ে উঠছে সেটা দেখার পরে সে চিন্তা করেছে যে, এখানে কিছু একটা আছে। আর ওর মেধা এবং শ্রম দিয়ে এই কিছু একটাকে ভালো করতে পারবে বলে মনে করেছে তারপরেই সে সম্মত হয়েছে। আমরা আশা করি আমাদের দেশের আর্চারিকে ও পরের লেভেলে নিয়ে যেতে পারবে।'
আগামী ৯ মার্চ ইয়ুথ বাংলাদেশ গেমসের মধ্য দিয়ে নিজের মিশন শুরু করবেন ফ্রেদেরিক মার্টিন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop