মহানগর সময়ভাষা শহীদদের স্মরণে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

রাশেদ বাপ্পী

fb tw
অপেক্ষা, আর মাত্র কয়েক ঘণ্টার। একুশের প্রথম প্রহরে শ্রদ্ধার ফুলে ফুলে ভাষা শহীদের স্মরণ করতে এখন পুরোপুরি প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার। দিবসটি পালনে শহীদ মিনারসহ রাজধানীজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।
অন্যদিকে, রুট প্ল্যানিং মেনে সুশৃঙ্খলভাবে দিবসটি উদযাপনে সর্বস্তরের মানুষের সহায়তা চাইলেন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
রক্তের ঋণ কখনো শোধ হবার নয়। তবু প্রতিবছর একুশ আসে, বাঙালি কৃতজ্ঞচিত্তে স্মরণ করে তার শ্রেষ্ঠ সন্তানদের। সালাম,জব্বার রফিকসহ নাম না জানা শহীদদের রক্তের আলপনার যে একুশের জন্ম, বেদির এই আলপনা যেন তাদের রক্তের প্রতিই বিনম্র শ্রদ্ধা।
একুশের প্রথম প্রহরে হাজারো মানুষের পথ এসে মিশবে প্রাণের মিনারে। শহীদদের প্রতি সম্মান জানাতে এসে আরেকটি বার দেশ গড়ার শপথ নেবে হাজারো বাঙালি।
শহীদ মিনারের সজ্জায় ব্যস্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের এক শিক্ষার্থী বলেন, 'আমরা ভাষা আন্দোলনের সময় ছিলাম না। যখন আমরা এই কাজ করতে আসছি তখন আমাদের মনে হয় যে আমরা সেই একই পরম্পরা নিয়ে যাচ্ছি।'
একুশ আসে বাঙালির প্রেরণা হয়ে। একুশ আসে সংগ্রামের বারতা নিয়ে। একুশ বাঙালিকে সাহস যোগাবে অন্যায় আর অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর। শক্তি যোগাবে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও মৌলবাদ প্রতিরোধের।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের রুট প্ল্যানিং অনুযায়ী, শাহবাগ, কাঁটাবন, পলাশী ও চানখাঁরপুল হয়ে প্রবেশ করা যাবে কেন্দ্রীয় শহীদ মিনারে। বের হওয়ার জন্য উন্মুক্ত থাকবে দোয়েল চত্বর ও চাঁনখারপুল সড়ক।
নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থাপনা সময়মতো সম্পন্ন হওয়ায় সুষ্ঠুভাবে দিবসটি পালনে আশাবাদী কর্তৃপক্ষ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, 'প্রস্তুতির একেবারে চূড়ান্ত পর্যায়ে আমরা আছি। রুট ম্যাপটি যদি আমরা অনুসরণ করি তাহলে সকলে শৃঙ্খলার সঙ্গে সবাই শ্রদ্ধা নিবেদনের সুযোগ পাবেন।'
একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা জানানোর পরই সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য খুলে করে দেয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনার।
শুধু মাস বা দিবসকেন্দ্রীক শ্রদ্ধার্ঘ নিবেদনই নয়, দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রেই জরুরি একুশের চেতনার বাস্তবায়ন। প্রয়োজন সামাজিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক বোধের বিকাশ। সত্য ও ন্যায়ের পথে জীবন দানকারী সকল শহীদের প্রতি এটাই হবে মানব হৃদয়ের প্রকৃত শ্রদ্ধা নিবেদন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop