ksrm

খেলার সময়বাংলাদেশের ফুটবলে রাজত্ব করতে চান জাপানের কোজিমা

খেলার সময় ডেস্ক

fb tw
somoy
দেশের ক্লাব ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো কোন ক্লাবের হয়ে খেলতে দেখা যাবে জাপানের কোন ফুটবলারকে। এএফসি কাপকে সামনে রেখে এশিয়ান কোটায় আবাহনীর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছের সেইয়া কোজিমা। তিনি জানান দলকে দ্বিতীয় রাউন্ডে তোলাই হবে তার মূল চ্যালেঞ্জ। সঙ্গে নিজের পারফর্মেন্স দিয়ে থিতু হতে চান বাংলাদেশের ক্লাব ফুটবলে।
 
ফাগুনের পড়ন্ত বিকেলে আবাহনী মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন ব্লু সামুরাই এর দেশ জাপানের এক ফুটবলার। এএফসি কাপের জন্য এবার আটঘাট বেঁধেই নেমেছে বিপিএল চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। তারই ধারাবাহিকতায় এশিয়ান কোটায় তারা দলে ভিড়িয়েছেন সেইয়া কোজিমাকে।
এদেশের ক্লাব ফুটবল নিয়ে ছোট চোখে বড় স্বপ্ন কোজিমার। ভাঙ্গা ভাঙ্গা ইংরেজি জানালেন রাজত্ব করতে চান দেশের ফুটবলে।
ফুটবলার সেইয়া কোজিমা বলেন, 'তিন জনের মধ্যে যে ক্লাব আমাকে বেঁছে নিয়েছে সে জন্য আমি কৃতজ্ঞ। আমার সঙ্গে আপাতত চুক্তিটা এএফসি কাপ পর্যন্ত হলেও এদেশ সঙ্গে দ্রুতই মানিয়ে নিয়েছি আমি। আশা করছি বিপিএলের পরবর্তী মৌসুমেও দলের সঙ্গে থাকতে পারবো।'
রায়েতজু কেইজার হয়ে ২০০৮ সালে পেশাদার ক্যারিয়ার শুরু কোজিমার। গেল ১ দশকে খেলেছেন জাপানের প্রথম বিভাগের দল হুয়াই থারেঙ্গ, থাইল্যান্ডের ক্লাব রয়েল নেভি, আইটিয়া ও খন কায়েনের হয়ে। সেই অভিজ্ঞতাকে পুঁজি করে আবাহনীর হয়ে এএফসি কাপ রাঙ্গাতে চান ২৮ বছর বয়সী এই মিডফিল্ডার।
সেইয়া কোজিমা বলেন, 'আবাহনীর হয়ে এএফসি কাপের দ্বিতীয় রাউন্ডে খেলতে চাই। যে বিশ্বাস নিয়ে ক্লাব আমাকে দলে ভিডিয়েছে সে আস্থার প্রতিদান দিতে চাই। প্রথম ম্যাচটা বেশ গুরুত্বপূর্ণ। আমি আমার অভিজ্ঞতাগুলো সতীর্থদের সঙ্গে আলাপ করেছি। আশা করছি মাঠেই নিজেকে প্রমাণ করতে পারবো।'
জাপানের জাতীয় দলের হয়ে কখনই খেলা হয়নি কোজিমার। তবে একাধিকবার তিনি ডাক পেয়েছিলেন ট্রায়েলে। খুব কাছ থেকে দেখেছেন ব্লু 'সামুরাইদের ফুটবলীয় শৈলী। সেই অভিজ্ঞতা থেকে পরামর্শ দিলেন বাংলাদেশের' ফুটবল উন্নয়নে।
'দেখুন ফুটবল নিয়ে একেক দেশের একেক রকম পরিকল্পনা থাকে। তবে অল্প কয়েকদিনে যতটুকু বুঝেছি তোমাদের এখানে মানসম্মত ফুটবলারদের সংখ্যা বেশ অপ্রতুল। সঙ্গে সদিচ্ছার অভাব তো আছেই। এগুলো কাটাতে পারলে বিশ্ব ফুটবল না হোক এশিয়ান ফুটবলের শীঘ্রই নিজেদের একটা অবস্থান করতে পারবে তোমরা।'
আগামী ৭ মার্চ মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাবের বিপক্ষে ম্যাচ দিয়ে এফসি কাপ মিশন শুরু করবে আবাহনী লিমিটেড। 'ই' গ্রুপের বাকী দুই দল ব্যাঙ্গালুরু ও আইজল এফসি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop