ksrm

বিস্ময়কর এক নৌকার গল্প, যা ডুববে না কখনোই! (ভিডিও)

সময় সংবাদ

fb tw
উত্তাল সাগরকে পোষ মানানোর চেষ্টা মানুষ সৃষ্টির আদিকাল থেকেই করে যাচ্ছে। জাহাজশিল্পের কৌশলীরা নিরন্তর চেষ্টা করে গেছেন কখনোই ডুববে না এমন জাহাজ বানানোর। তবে ছোট্ট নৌকা বা বোট বানানোর ক্ষেত্রে বিজ্ঞানীরা কোন সিদ্ধান্তে আসতে সময় নিলেন ২০১৭ সাল পর্যন্ত। আইরিশ কোম্পানি সেইফ হেভেন বানালো এক বিস্ময়কর নৌকা যা কখনোই ডুববে না।
থান্ডার চাইল্ড বা এক্স এস ভি ১৭ নামের নতুন উদ্ভাবিত নৌকাটি এক বিস্ময়কর সৃষ্টি। কেননা আবহাওয়া বা সাগরের ঢেউ যেমনই থাকুক না কেন, কোন অবস্থাতেই এই নৌকাটি ডোবা সম্ভব নয়। আইরিশদের তৈরি করা এই নৌকাটি আইরিশ নেভিকে স্বয়ংসম্পূর্ণ করবে বলে ধারণা এর প্রস্তুতকারী সংস্থা 'সেইফ হেভেন মারিন'।
এই নৌকাটিতে ১০ জনের বসার জায়গা রয়েছে। কেন নৌকাটির ডোবার প্রশ্নই অবান্তর এই প্রশ্নের উত্তর দিলেন ম্যানেজিং ডিরেক্টর ফ্রাঙ্ক কোয়ালস্কি ডেইলি মেইলকে বলেন এই বোটটি তিনটি ফ্যাক্টর মাথায় রেখে বানানো হয়েছে। প্রধান বিষয় তিনটি হলো- অত্যন্ত স্বল্পমাত্রার অভিকর্ষ কেন্দ্র, কেবিনের প্লবতা, এবং সম্পূর্ণ পানি নিরোধক কেবিন।
এই তিনটি বিষয়ের কারণে পানিতে ডোবার উপক্রম হলে বোটটি ঘুরতে থাকে, কখনোই ডুবে না। কোয়ালস্কি বলেন, নৌকাটির ভেতরে অবশ্যই প্রচুর পরিমাণে বাতাস ভরা থাকতে হবে। কেননা এই বাতাসই পানিতে নৌকাটির ডুবে যাবার ঘটনাটি রুখবে।
কোয়ালস্কি আরো জানান, গত ২০ বছরে সেইফ হেভেন ১৩০ টি নৌকা বানিয়েছে। এই নৌকাগুলো কোস্টগার্ড, লাইফগার্ড এবং পোর্ট কর্তৃপক্ষ ব্যবহার করছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop