ksrm

খেলার সময় ‘আমি সারাটা জীবন চ্যালেঞ্জ নিতে ভালোবেসেছি’

খেলার সময় ডেস্ক

fb tw
সেট পিস থেকে গোল হজম বাংলাদেশের ফুটবলে নিয়মিত চিত্র। এই দুর্বলতা কাটিয়ে ওঠার বিকল্প নেই। সেজন্য গোলরক্ষদের মনোসংযোগ ধরে রাখার চর্চাটাও জরুরি। সময় সংবাদকে দেয়া সাক্ষাতকারে এমনটাই বললেন গোলরক্ষক কোচ জেসন ব্রাউন। গোলরক্ষকদের নিয়ে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্পে বিশেষভাবে কাজ করছেন এই ওয়েলস তারকা। 
 
প্রশান্ত কিন্তু ক্ষিপ্র দৃষ্টি। দূর থেকেই নতুন শিষ্যদের অবলোকন করার চেষ্টায়, বাংলাদেশের ফুটবল ইতিহাসের অন্যতম হাই-প্রোফাইল কোচ জেসন ব্রাউন।
শুধু নামেই বোঝা যাবে না তার ভারিক্কি। লন্ডনের বার্মেনজি শহরে জন্মগ্রহণ করলেও মাঠ মাতিয়েছেন ওয়েলস জাতীয় দলের হয়ে। প্রিমিয়ার লিগে খেলেছেন গিলিংহ্যাম, ব্ল্যাকবার্ন রোভার্স, লিডস ইউনাইটেড ও কার্ডিফ সিটির হয়ে। নিজেই পরিস্কার করলেন বাংলাদেশে আসার কারণ।
‘ইংল্যান্ডের সঙ্গে এদেশের ফুটবলের তুলনা চলে না। তবে সত্যিটা হলো আমি সারাটা জীবন চ্যালেঞ্চ নিতে ভালোবেসেছি। ওর্ডের কাছে শুনেছি তোমাদের ফুটবলের দুঃসময়ের কথা। আগ্রহটা সেখান থেকেই। কাজটা সহজ নয় জানি। তবে এটাও জানি কীভাবে কঠিন কাজগুলো সহজ করে করতে হয়,’ বলেন তিনি।
খোলোয়াড় ব্রাউনের চেয়ে কোচ ব্রাউনের সমৃদ্ধ ক্যারিয়ার, যে কারো জন্যই ঈর্ষনীয়। আর্সেনালের নারী দলের গোলরক্ষক কোচ ছাড়াও কাজ করেছেন গানারদের একাধিক বয়সভিত্তিক দলের হয়ে। সবশেষ ছিলেন ভিয়েতনামের কোচ। সেই অভিজ্ঞতাই আত্মপ্রত্যয়ী করছে ৩৫ বছর বয়সী জেসনকে।
তার ভাষ্যে, ‘অল্পদিনেই বুঝেছি তোমাদের এখানে বেশ কয়েকজন প্রতিভাবান ফুটবলার আছে। প্রথম দিন থেকেই আমি তাদের মধ্যে পেশাদারিত্বের ছাপও দেখেছি। তবে ফিটনেসে এখনও ঘাটতি আছে। এই দুটোকে একসঙ্গে ক্লিক করতে হবে। তাদেরকে বুঝতে হবে তারা ১৬৫ মিলিয়ন মানুষের প্রতিনিধিত্ব করছে। আপাতত এতটুকু হলেই চলবে।’
বিশ্বকাপ বাছাইসহ শেষ কয়েকটি আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশ যে গোলগুলো হজম করেছে তার বড় একটা অংশ সেট পিস থেকে। এটি নিয়ে এখনই কাজ শুরু করে দিয়েছেন ব্রাউন। জানিয়েছেন আসন্ন সাফের আগেই সমস্যা কাটিয়ে উঠতে পারবেন গোলকিপার'রা।
তিনি বলেন, ‘জানতে পেরেছি সেট পিসে খানিকটা দূর্বলতা আছে তোমাদের। এটা নিয়ে অনেক কাজ করতে হবে। তবে আমার মনে হয় না এটা বড় কোন সমস্যা।’
আগামী ২৭ মার্চ লাওসের বিপক্ষে প্রীতি ম্যাচের আগে ক্যাম্পে ডাক পাওয়া ৪ গোলরক্ষকে নিয়ে বিশেষ অনুশীলনের কথাও জানান ব্রাউন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop