মহানগর সময়ইউএস ও বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ অনুশীলন কার্যক্রম 'শান্তিদূত-৪' শুরু

রাশেদ বাপ্পী

fb tw
ইউএস প্যাসিফিক কমান্ড ও বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ ব্যবস্থাপনায় বিশ্বের বাইশটি দেশের প্রায় দেড় হাজার সেনা সদস্যের অংশগ্রহণে শুরু হয়েছে পনের দিনব্যাপী অনুশীলন কার্যক্রম 'শান্তিদূত-৪'।
 
সোমবার সকালে গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসের ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং সেন্টারে অনুশীলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা।
জাতিসংঘের প্রচেষ্টায় শান্তি ফিরে আসা যুদ্ধবিধ্বস্ত জনপদে হঠাৎই শত্রুপক্ষের আক্রমণ। মুহুর্মুহু গোলা আর বিস্ফোরণে আতঙ্কিত সাধারণ মানুষের জীবন রক্ষায় ঝাঁপিয়ে পড়ে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী। দীর্ঘ যুদ্ধে পিছু হটতে বাধ্য হয় দুষ্কৃতকারীরা।
সোমবার বিকেলে গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসের ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং- বিপসটে ইউএস প্যাসিফিক কমান্ড ও বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় সামরিক অনুশীলনের অংশ হিসেবে অনুষ্ঠিত হয় এই মহড়া। বিশ্বের বাইশটি দেশের প্রায় দেড় হাজার সেনা সদস্যের সামনে এভাবেই নিজেদের নৈপুণ্য তুলে ধরে বাংলাদেশ সেনাবাহিনী।
এর আগে সকালে বিপসট মিলনায়তনে অনুশীলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক। এই অনুশীলনের মাধ্যমে অংশগ্রহণকারী দেশের সামরিক বাহিনীর সদস্যদের পেশাগত ও কারিগরি দক্ষতা বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
প্যাসিফিক কমান্ডের সহকারী এয়ার কমান্ডার মেজর জেনারেল জেমস ইফার্ট বলেন, 'আমি মনে করি, অনুশীলন শান্তিদূত-৪ এর মাধ্যমে অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে আঞ্চলিক বন্ধন, নিরাপত্তা ও শান্তিরক্ষা কার্যক্রমে দক্ষতা বহুলাংশে বৃদ্ধি পাবে। উইএন মিশন এলাকায় গমনপূর্ব প্রশিক্ষণ, পারস্পারিক যোগাযোগ ও শান্তিরক্ষা কার্যক্রমের মূল বিষয়গুলোর উপর ধারণা প্রদান এ অনুশীলনের অন্যতম বিষয়বস্তু।'
প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক বলেন, 'বাংলাদেশ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী শীর্ষ দেশসমূহের মধ্যে অন্যতম। শান্তিদূত-৪ এর মাধ্যমে অর্জিত জ্ঞান, অভিজ্ঞতা ও পারস্পরিক সহযোগিতা ভবিষ্যতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বাংলাদেশের শান্তিরক্ষীদের গ্রহণযোগ্যতা অনেকাংশে বৃদ্ধি করবে।'
তিনটি ভাগে দুই সপ্তাহব্যাপী এ অনুশীলন শান্তিদূত-৪ শেষ হবে আগামী ১২ মার্চ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop