ksrm

খেলার সময়মুমিনুলের 'দর্শন'

খেলার সময় ডেস্ক

fb tw
বিকেএসপিতে মুমিনুলের দৌড়। দিগন্ত ছোঁয়ার প্রত্যয়ে, স্বপ্ন ছোঁয়ার সংকল্পে। বিরামহীন ভাবে ক্লান্তিকে পরাজিত করে এগিয়ে চলা। কিন্তু, গন্তব্যটা আলাদীনের চেরাগ উদ্ধারের মতো সাত আসমান মহা কঠিন আর হিমালে উঠার মতো কষ্ট সাধ্য ব্যাপার। কিন্তু, সৎ ইচ্ছা শক্তি থাকলে মানুষ পারে না, এমন কি আছে দুনিয়ায়। তেমনি এক অনন্য উদাহরণ বাংলাদেশের ক্রিকেটে লিটল মাস্টার মুমিনুল হক।
 
স্বপ্ন তো সবাই দেখে। কিন্তু, ক'জনের স্বপ্ন বাস্তবায়ন হয়। এই জন্য মুমিনুল বলছেন, একাগ্র অবিচল থাকতে হবে লক্ষ্য পূরণে।
'আপনার যদি অবিচল থাকেন তাহলে অবশ্যই লক্ষ্য অর্জন করতে পারবেন। সঠিক পন্থায় চলতে পারলে আমার মনে হয় যতোই বাধা আসুক না কেন আপনি সফল হবেনই। হয়তো প্রথম দিকে একটু কষ্ট করতে হবে তবে একটা সময় সব ঠিক হয়ে যাবে।'
মুমিনুলের এমন জীবন দর্শন হতে পারে আগামীর ক্রিকেট প্রজন্মের জন্য। ও হ্যাঁ, মুমিনুলে একটি কষ্টের গল্প বলতেই হয়। তা কম বেশি অনেকেরই জানা।
মুমিনুলের গায়ে টেস্টে ট্যাগ লাগানো সাবেক কোচ হাথুরুসিংহের পছন্দের পাত্র ছিলেন না। তাই শততম টেস্ট ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দল থেকে বাদ দিয়ে বিতর্কিত হন। কিন্তু, সেই মুমিনুল চট্টগ্রাম টেস্টে লঙ্কানদের বিপক্ষে দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে বাংলাদেশকে নিশ্চিত হার থেকে বাঁচিয়ে ছিলো। হাথুরু পায় লজ্জার জবাব। কিন্তু তারপরেও, নিজের চওড়া ব্যাটের মতোই মুমিনুলের হৃদয়টাও চওড়া।
'ওইটার মাধ্যমেই আল্লাহ তায়ালা হয়তো বলেছে, এটা ওভারকাম করতে পারলে তোমার জন্য ভালো। আমার কাছে মনে হয়, এটা অনেক বড় শিক্ষা আমার জন্য। আমি জিনিসটাকে নেগেটিভভাবে না দেখে পজিটিভভাবেই দেখছি।'
২৭ টেস্টে ৬ সেঞ্চুরিতে প্রায় ৪৭ গড় মুমিনুলের। এমন ঈর্ষনীয় গড় বাংলাদেশের অন্য কোন ব্যাটসম্যানের নেই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop