বাণিজ্য সময়রাজধানীতে চলছে তিন দিনব্যাপী ইউএস ট্রেড শো

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন পণ্য সম্পর্কে গ্রাহকদের ধারণা দিতে রাজধানীর সোনারগাঁও হোটেলে চলছে তিন দিনের ইউএস ট্রেড শো। আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের আয়োজনে এবারের মেলায় অংশ নিয়েছে দেশটির শতাধিক প্রতিষ্ঠান।
 
আয়োজকরা জানান, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ভূমিকা রাখবে এ মেলা।
বাংলাদেশের তৈরি পোশাক, চামড়া, চিংড়িসহ রপ্তানিমুখী পণ্যের এখন প্রধান গন্তব্য যুক্তরাষ্ট্র। তবে পেপসিকো, কোকাকোলা, শেভরন ও প্রোক্টর এন্ড গ্যাম্বলের মতো বিখ্যাত আমেরিকান কোম্পানিগুলোরও এদেশে রয়েছে মিলিয়ন ডলারের বাণিজ্য। ২৫ তম ট্রেড শোর মাধ্যমে দু'দেশের ব্যবসায়ীক সম্পর্ক আরও এগিয়ে যাবে বলে মনে করেন আয়োজকরা।
নকলের ভিড়ে যুক্তরাষ্ট্রের তৈরি পণ্যগুলো যাতে যাচায়-বাছাই করে কেনা যায় সে সম্বন্ধে যেমন গ্রাহকরা ধারণা পাচ্ছেন, তেমনি নতুন পণ্য প্রদর্শনের মাধ্যমে ক্রেতা দর্শনার্থীদের সঙ্গে সরাসরি যোগাযোগের সুযোগ পাচ্ছে প্রতিষ্ঠানগুলো।
এক বিপণনকর্মী বলেন, 'বাজারের হাজারো যে নকল পণ্য তার মধ্যে আসলগুলোকে বা আমেরিকান টেকনোলজির পণ্যগুলো ভোক্তার কাছে পৌঁছে দেয়ার জন্য আমরা চেষ্টা করছি।'
অপর একজন বলেন, 'বাংলাদেশে অ্যাডভান্স কোয়ালিটির যে পণ্যগুলো বা প্রসাধনীগুলো যেগুলো ব্যবহার করলে ত্বকের কোন ক্ষতি হয় না। সেগুলো আমরা তাদের দেখাতে চাচ্ছি। তারা দেখুক, জানুক, পরবর্তী সময়ে তাদের যাতে কিনতে অসুবিধা না হয়।'
মেলায় আসা এক দর্শনার্থী বলেন, 'আমরা কোন বিষয়গুলোর মাধ্যমে আসল পণ্যটা চিনতে পারবো সেটা এখানে দেখাচ্ছে।'
আমেরিকার নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উচ্চতর ডিগ্রি নিতে প্রয়োজনীয় তথ্য সহায়তা দেয়া হচ্ছে মেলা প্রাঙ্গণে দেশটির দূতাবাসের স্টল থেকে। এছাড়া বিনিয়োগ বিষয়ে সচেতনতা সৃষ্টি লক্ষ্যে মেলায় থাকছে বিশেষ সেমিনার।
প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৮ পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে ট্রেড শো। মেলার প্রবেশ মূল্য ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop