ksrm

খেলার সময়দাবার উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় ফিদে

খেলার সময় ডেস্ক

fb tw
দাবার উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করতে চায় আন্তর্জাতিক দাবা ফেডারেশন ফিদে। এই জন্য তৃণমূল থেকে খেলোয়াড় তুলে আনতে পরামর্শ দিয়েছেন আন্তর্জাতিক দাবা ফেডারেশনের প্রধান নির্বাহী জেফরি বর্গ।
 
পাশাপাশি স্কুলগুলোতে একজন শিক্ষককে, দাবা খেলায় প্রশিক্ষণ দিয়ে অভিজ্ঞ করে তোলার ওপরও জোর দেন তিনি। তিন দিনের সফরে বর্তমানে বাংলাদেশ সফরে আছেন জেফরি বর্গ।
মেধা-মনন আর ধৈর্য্যের খেলা দাবা খেলা। কিন্তু গেলো ক'দশকে এই দাবায় বাংলাদেশ অন্যদেশগুলোর তুলনায় বেশ পিছিয়ে। পার্শ্ববর্তী দেশ ভারতে যেখানে আছে ৮০ জন গ্রান্ডমাস্টর সেখানে বাংলাদেশে মাত্র ৫ জন। বিশ্ব দাবা ফেডারেশনের করা ১০০ জন স্ট্যান্ডার্ড দাবা খেলোয়াড়ের তালিকায় নেই কোনো বাংলাদেশি।
দেশের দাবা খেলার উন্নয়নের জন্য এগিয়ে এসেছে আন্তর্জাতিক দাবা ফেডারেশন-ফিদে। দাবার উন্নয়নে বাংলাদেশকে কারিগরি সহযোগিতার আশ্বাস দিয়েছেন ফিদের প্রধান নির্বাহী কর্মকর্তা। এছাড়া তৃণমূল থেকে দাবাড়ু তুলে আনতেও বিভিন্ন পরামর্শ দিলেন দিলেন তিনি।
ফিদের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফরি বর্গ বলেন, 'এখানে দাবা খেলায় অনেক প্রতিভা আছে। তৃণমূল থেকে সেগুলো তুলে আনতে হবে। এই জন্য এখানকার স্কুলগুলোতে দাবা প্রশিক্ষক রাখার পরামর্শ দিয়েছি। আমরা বাংলাদেশের দাবার উন্নয়নে কারিগরি সহযোগিতা করতে চাই।'
এদিকে, বিশ্ব দাবা ফেডারেশন থেকে পাওয়া কারিগরি প্রশিক্ষণ কাজে লাগাতে চায় বাংলাদেশ দাবা ফেডারেশন। এবং স্কুলগুলোতে একজন শিক্ষককে দাবায় প্রশিক্ষিত করো তোলার ব্যাপারে কাজ করা হচ্ছে বলে জানান ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন শামীম।
কারিগরি সহযোগিতা দিতে আগামী জুলাই মাসে বাংলাদেশের একটি প্রতিনিধি দল পাঠাবে বিশ্ব দাবা ফেডারেশন-ফিদে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop