ksrm

শিক্ষা সময়নারীশিক্ষায় আমরা সার্কভুক্ত সব দেশের চেয়ে এগিয়ে : শিক্ষামন্ত্রী

শিক্ষা সময় ডেস্ক

fb tw
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বর্তমান সরকার উচ্চশিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে এবং শিক্ষার গুণগতমান রক্ষার্থে কাজ করে যাচ্ছে। 
 
বুধবার সকালে রাজধানীতে নর্দান ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তনে একথা বলেন তিনি। এসময় তিনি জঙ্গিবাদ ও মাদকাশক্তির প্রভাবে শিক্ষার্থীরা যাতে বিপথগামী না হয় তার জন্য শিক্ষক, অভিভাবকসহ সবাইকে সচেতন থাকার আহ্বান জানান। 
সমাবর্তন অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, নর্দান ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. আবু ইউসুফ।
শিক্ষামন্ত্রী বলেন, ‘বর্তমান সরকার উচ্চশিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে অনেকগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে। এগুলেঅর গুণগতমান ধরে রাখার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে। পাশাপাশি নারীশিক্ষায় আমাদের অর্জন সারাবিশ্বে প্রশংসিত হয়েছে। এক্ষেত্রে আমরা সার্কভুক্ত সব দেশের চেয়ে এগিয়ে আছি।’
তিনি আরও বলেন, ‘মিলেনিয়াম ডেভলপমেন্ট গেলস-এর লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০১৫ সালের মধ্যে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিলো, তা আমরা ২০১২ সালেই ‘সকল শিশুকে স্কুলে নিয়ে আসা’র কার্যক্রমে অনেকটা সফল হয়েছি। ছাত্র এবঙ ছাত্রীর সমতা অর্জনও মিলেনিয়াম ডেভলপমেন্ট গোলস-এর একটি ছিলো। সেটাও আমরা ২০১২ সালে অর্জন করতে সক্ষম হয়েছি। এখন আমাদের ছাত্রীরা স্কুলে যাচ্ছে, অনেক ভালো ফলাফল করছে।’
শিক্ষামন্ত্রী জানান, ‘প্রাথমিক পর্যায়ে ছাত্রীর হার শতকরা ৫১ জন। ছাত্র ৪৯ জন। মাধ্যমিক পর্যায়ে ছাত্রীর হার ৫৩ জন। ছাত্রের হার ৪৭ জন। আগামী ৩ বছরের মধ্যে আমরা উচ্চশিক্ষা পর্যায়ে এবং ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রে জেন্ডার সমতা অর্জনে সক্ষম হব বলে আমরা খুবই আশাবাদী।       

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop