ksrm

খেলার সময়বাংলাদেশের এমন বারবার হারের পেছনে কারণটা কি?

খেলার সময় ডেস্ক

fb tw
বারবার শিরোপার কাছে এসেও, কাঙ্ক্ষিত শিরোপা জিততে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ। গুরুত্বপূর্ণ সময়ে চাপ সামলে খেলতে না পারার কারণেই সাফল্য পাচ্ছেনা টাইগাররা। এমনটাই মনে করে করেন সাবেক ক্রিকেটার এহসানুল হক সেজান। ভবিষ্যতে, এ ধরণের পরিস্থিতি মোকাবেলা করতে ডেথ ওভারে আরো বেশি বেশি কাজ করার পরামর্শ দিয়েছেন ব্যাটসম্যান ও বোলারদের। সে সঙ্গে আইপিএলের মত টি টোয়েন্টি আসর আরো বেশি আয়োজন করারও তাগিদ দিয়েছেন সেজান।
 
নিদাহাস ট্রফির ফাইনালে শেষ বলে জয়ের জন্য দরকার ৫ রান। কিন্তু সৌম্য সরকারে সে বলে ছক্কা হাকিয়ে বাংলাদেশের স্বপ্ন গুড়িয়ে দেন দিনেশ কার্তিক। হাতের কাছে এসে আবারো ফসকে গেছে কাঙ্ক্ষিত জয়। আরো একটি দু:স্বপ্নের ইতিহাস রচনা হয়েছে প্রেমাদাসায়।
দ্বিপাক্ষিক সিরিজগুলোতে সাফল্য ধরা দিলেও, ত্রিদেশীয় সিরিজ মানেই যেন টাইগারদের কাছে এক হতাশার গল্প। ২০১২ সালেও এশিয়া কাপের ফাইনালে ঢাকায় পাকিস্তানের কাছে জয়ের কাছে পৌঁছেও মাত্র ২ রানে হেরে যায় টাইগাররা। সে কষ্ট দূর করার সুযোগ এসেছিলো চার বছর পর ২০১৬ সালের এশিয়া কাপে।
কিন্তু ধোনির দলের কাছে আট উইকেটে হারের লজ্জায় পুড়ে হতাশাই সঙ্গী হয় সাকিবদের। এবার বছরের শুরুতে ত্রিদেশীয় সিরিজেও দুর্দান্ত খেলছিলো বাংলাদেশ। কিন্তু ফাইনালে সে অতীতের পুনরাবৃত্তি। বারবার এমন হারের পেছনে কারণটা কি?
 
সাবেক ক্রিকেটার সেজান বলেন, 'স্কিল ফুল, ট্যাক্সিস ওয়াইজ, একজিকিউশন ওয়াইজ এর ক্ষেত্রে বাংলাদেশ চমৎকার। কিন্তু এখন বিশ্বের খেলায় শক্তিশালী হওয়ার একটি ব্যাপার চলে এসেছে
টি-টোয়েন্টির পর থেকে। বাংলাদেশের একটাই সমস্যা তারা রিয়েল পেস বোলারের বিরুদ্ধে ভাল ভাবে খেলতে পারে না।'
ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতি যেন আর না হয়, সেজন্য ডেথ ওভারে আরো বেশি মনযোগ দেয়ার পাশাপাশি বোলারদের নিয়েও বিসিবিকে আরো কাজ করার পরামর্শ দিলেন সাবেক ক্রিকেটার সেজান। শুধু তাই নয় আইপিএলের মত ক্ষুদ্র সংস্করণের আসরগুলো আরো বেশি আয়োজন করার তাগিদ দিয়েছেন তিনি।
সেজান আরো বলেন, 'এই খেলায় আমরা হেরে যাব এটা আসলে ভাবতেই পারিনি। বাংলাদেশ আসলে এ ই জায়গায় দুর্ভাগ্যবান। ডেড খেলায় বাংলাদেশকে আরো একটু সচেতন হতে হবে। একটু মনযোগী, অভিজ্ঞতাসম্পন্ন হলে হয়তো এই সমস্যাগুলো আরো সমাধান হত।'
নিদাহাস ট্রফির ফাইনালে হারলেও, ফাইনালে সাকিবের অধিনায়কত্বের প্রশংসাও করেছেন সেজান।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop