ksrm

অন্যান্য সময়রাস্তার ফুটপাতে হলুদ লাইন দেয়া হয় কেন?

ওয়েব ডেস্ক

fb tw
somoy
আমরা ফুটপাতে হাততে পথে অনেক সময় খেয়াল করে থাকি, ফুটপাতে হলুদ একটি লাইন দেয়া হয়। দুপাশে একই রঙের থাকলেও মাঝে দিয়ে হলুদ লাইন টানা হয়। কিন্তু কেন তা হয়ত আমরা অনেকেই জানিনা। হয়ত ভাবছেন সৌন্দর্যের জন্য। 
আসলে তা নয়। এই ফুটপাত দৃষ্টিপ্রতিবন্ধী বান্ধব। একটু খেয়াল করলে দেখবেন এই হলুদ টাইলসে সোজা স্ট্রাইপ আছে, একটু উচু। একজন দৃষ্টি প্রতিবন্ধী সহজেই পা ফেলে সোজা বরাবর হেটে যেতে পারবে।
আবার ফুটপাত যেখানে ঢালু হয়েছে, সেখানে একটা টাইলসে ছয়টি গোলাকার বৃত্ত। পা ফেললে সহজেই বুঝা যায় এখানে ফুটপাত নেমে গেছে। চলার পথ করতে গিয়ে আমরা প্রতিবন্ধীদের কথা ভেবেছি৷।
এখন দেশের অন্য শহরের ফুটপাতগুলো হোক এমন প্রতিবন্ধীবান্ধব৷ জনপ্রতিনিধিদের কাছে এই প্রত্যাশা করবো৷ কারণ দৃষ্টি প্রতিবন্ধী সারাদেশেই আছেন৷
দেশের মোট প্রতিবন্ধী মানুষের অন্তত ২০ শতাংশই দৃষ্টি প্রতিবন্ধী৷ সেই হিসেবে দেশে কমপক্ষে ত্রিশ লাখ দৃষ্টি প্রতিবন্ধী রয়েছে৷ তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে এ সংখ্যা দেড় কোটির কম নয়।
প্রতি বছর পাঁচ লাখের মতো মানুষ নিজের অজান্তেই অন্ধত্বের অসহায় শিকার হন৷ উন্নয়ন চান৷ কিন্তু এত সংখ্যক মানুষকে ভুলে গেলে উন্নয়ন হয়না৷ সবাইকে ভাবতে হবে৷ সবার সুবিধার কথা ভাবনাটাই উন্নয়ন৷

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop