তথ্য প্রযুক্তির সময়'শিগগিরই স্যাটেলাইট উৎক্ষেপণে সাফল্য অর্জন করতে যাচ্ছে বাংলাদেশ'

ওমর ফারুক

fb tw
উন্নয়নশীল দেশের গৌরব অর্জন কেবল আত্মবিশ্বাসই নয় এর মধ্যদিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ সক্ষম হবে বলে মন্তব্য করেছে জাতিসংঘ। এছাড়া, অভিবাসন ও পরিবার পরিকল্পনার ক্ষেত্রে বাংলাদেশ নেতৃত্ব দিচ্ছে উল্লেখ করে ঢাকার সুপেয় পানি ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করেন সংস্থাটির কর্মকর্তারা। ৪৮তম মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে জাতিসংঘ কর্মকর্তাদের পাশাপাশি শুভেচ্ছা জানান দেড় শতাধিক রাষ্ট্রের প্রতিনিধি।
জাতীয় সংগীতের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন জাতিসংঘে নিযুক্ত দেড় শতাধিক রাষ্ট্রের প্রতিনিধি। উপস্থিত ছিলেন, জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা আন্ডার সেক্রেটারি জেনারেল এ্যডামা দিয়েং এবং শান্তিরক্ষা বিষয়ক আন্ডার সেক্রেটারি অতুল খারেসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত। এমনকি সস্ত্রীক উপস্থিত ছিলেন মিয়ানমারের রাষ্ট্রদূতও।
এসময় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘের ২০৩০ এজেন্ডা বাস্তবায়নে আত্মবিশ্বাসী বাংলাদেশ। প্রাতিষ্ঠানিক কাঠামো, গণতন্ত্র, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় বর্তমান সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন তিনি।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেন, 'জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রা পূরণে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতবদ্ধ। অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বিভিন্ন কাজ করছে সরকার। বাংলাদেশের উন্নয়ন মানে জাতিসংঘের উন্নয়ন।'
অনুষ্ঠানে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতির বক্তব্য পড়ে শোনান তার শেফ দ্য কেবিনেট রাষ্ট্রদূত ফ্রন্টিসেক রুজিককা।
ফ্রন্টিসেক রুজিককা বলেন, 'বিস্ময়কর অগ্রগতির পথে বাংলাদেশ। এ সাফল্য বিশ্ববাসীর জন্য শুভবার্তা। আমরা জানি, শিগগিরই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও স্যাটেলাইট উৎক্ষেপণে সাফল্য অর্জন করতে যাচ্ছে বাংলাদেশ।'
জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা এ্যাডামা দিয়েং তার বাংলাদেশ সফরের কথা তুলে ধরে বলেন, সুপেয় পানি ব্যবস্থাপনায় আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশের পরামর্শক হতে পারেন বাংলাদেশের বিশেষজ্ঞরা। এছাড়া, অভিবাসন, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের নেয়া বিভিন্ন কর্মকাণ্ডের সাফল্যের প্রশংসা করেন অতিথিরা।
বিদেশি কূটনৈতিকদের অভ্যর্থনার পাশাপাশি এদিন প্রবাসী বাংলাদেশিদের সম্মানেও অনুষ্ঠানের আয়োজন করে জাতিসংঘ বাংলাদেশ মিশন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop