শিক্ষা সময়শেষ পর্যন্ত রোধ করা যাবে তো শিক্ষার্থীদের গলার ফাঁস, প্রশ্ন ফাঁস?

শিক্ষা সময় ডেস্ক

fb tw
হুশিয়ারি, সতকর্তা, আর নানা পরিকল্পনার প্রতিশ্রুতি। প্রতিবছর দেশের পাবলিক পরীক্ষাগুলোর আগে শিক্ষা মন্ত্রণালয়ের কণ্ঠে থাকে এমন সুর। তবে বাস্তবতা হলো বছরের পর বছর ধরে চলছে প্রকাশ্য, অপ্রকাশ্যে প্রশ্নপত্র ফাঁস।
দোসরা এপ্রিল থেকে শুরু হতে যাওয়া আসন্ন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ শিক্ষার্থী। প্রশ্ন ফাঁস রোধে চলতি বছর পরীক্ষা শুরুর ঠিক ২৫ মিনিট আগে লটারি করে ঠিক করা হবে প্রশ্নের সেট। নেয়া হয়েছে আরো নানা উদ্যোগ। কিন্তু শেষ পর্যন্ত রোধ করা যাবে তো শিক্ষার্থীদের গলার ফাঁস, প্রশ্ন ফাঁস?
নুরুল ইসলাম নাহিদ বলেন, 'আমরা আগের চেয়ে আরো অনেক কঠোর ব্যবস্থা নিয়েছি। অনেক বেশি অবস্থান নিয়েছি। যদি অপরাধীরা মানুষের চিন্তার ঊর্ধ্বে গিয়ে কিছু করে সেখানে তো আমরা আগে থেকেই কিছু বলতে পারি না। মানুষের যতটুকু করতে পারে, ততটুকুই আমরা ব্যবস্থা নিচ্ছি।'
পরীক্ষা শুরুর ৩ দিন আগেই ২৯ মার্চ থেকে দেশব্যাপী বন্ধ করে দেয়া হচ্ছে সব কোচিং সেন্টার। প্রতিবছর পরীক্ষার মৌসুমে বন্ধ করে দেয়া হয় এসব কোচিং সেন্টার, অথচ ট্রেড লাইসেন্স নিয়ে ব্যবসার অনুমতি পায় প্রতিষ্ঠানগুলো। প্রশ্ন ছিলো, বেআইনি হলে স্থায়ীভাবে কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে না?
শিক্ষামন্ত্রী আরও বলেন, কোচিং সেন্টার বন্ধ করার ক্ষমতা আমরা রাখি না। এটা দেখে আইন প্রয়োগকারী সংস্থা। আমরা আমাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছি।
তিনি আরো বলেন, 'আপনারা হয়ত অনেকেই জানেন না, হাইকোর্টের রায়েও আছে কোচিং সেন্টার, গাইড বই, নোট বুক সব বেআইনি। কিন্তু আমাদের দেশে অনেক অপরাধ হচ্ছে, ইচ্ছা করলেই সব বন্ধ করে দেয়া যায় না। তারপরও চেষ্টা চালিয়ে যাচ্ছি।
আইন প্রয়োগ করার ক্ষমতা তো আমাদের নেই। এটা অনেক কঠোরভাবে প্রতিহত করার চেষ্টা করা হচ্ছে।'
এছাড়া চলতি বছর প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আটক দেড় শতাধিক ব্যক্তির মধ্যে শিক্ষকদের চাকুরী থেকে অপসারণ, শিক্ষার্থীদের ভবিষৎ শিক্ষাজীবন প্রশ্নেও কঠোর অবস্থান নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop