শিক্ষা সময়অবহেলায় পড়ে আছে মাদারীপুরের অটিস্টিক-প্রতিবন্ধীদের স্কুল 'প্রশিসেস'

শিক্ষা সময় ডেস্ক

fb tw
মাদারীপুরে অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু ও কিশোর-কিশোরীদের জন্য গড়ে উঠেছে প্রশিসেস নামের একটি বেসরকারি বিদ্যালয়। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এখানে জেলার প্রতিবন্ধীদের মানসিক বিকাশে শিক্ষার পাশাপাশি দেয়া হচ্ছে নানা রকম দিক নির্দেশনা। বিদ্যালয়টিতে ভবন ও শিক্ষক সংকট রয়েছে, অবশ্য সমস্যা সমাধানে আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।
ভোরের আলো ফুটতে না ফুটতে মা-বাবা তার প্রতিবন্ধী সন্তানকে বিদ্যালয়ে পাঠানোর জন্য স্কুলড্রেস পরিয়ে, বই-খাতা গুছিয়ে স্কুলভ্যানে তুলে দেন। একে একে শহরের প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভ্যানে করে পৌঁছে দেয়া হয় প্রশিসেস প্রতিবন্ধী বিদ্যালয়ে।
১৯৯৯ সালে মাদারীপুর শহরের তরমুগরিয়ায় ২০ শতাংশ জায়গা নিয়ে প্রতিষ্ঠিত হয় বিদ্যালয়টি। তবে সরকারি স্বীকৃতি পায় ২০১৫ সালে। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় আড়াইশ’।
এখানে শুধু পড়ালেখাই নয়, প্রতিটি শিক্ষার্থীর মানসিক বিকাশের জন্য নাচ, গানসহ খেলাধুলায় মনযোগী করে তোলা হচ্ছে।
অভিভাবক একজন বলেন, 'স্কুলে দেয়ার কিছুদিনের মধ্যেই দেখি, আমার বাচ্চার মধ্যে উন্নতি হচ্ছে।'
প্রতিষ্ঠানের সংশ্লিষ্টরা জানান, শুধু শিক্ষক স্বল্পতা নয়, বিদ্যালয়টিতে রয়েছে ভবনসহ নানা সমস্যা। এরপরও শিক্ষার্থীদের সাধ্যমত পাঠদান দিচ্ছেন তারা।
প্রসিসেস প্রতিবন্ধী বিদ্যালয় প্রধান শিক্ষক আবির মাহমুদ ইমরান বলেন, 'নতুন স্কেলে বেতন এখনো নির্ধারণ করা হয়নি। এটা অনেক পরিতাপের বিষয়। আর আমাদের যে শিক্ষার্থী তাতে আরো বড় পরিসর দরকার।'
বিদ্যালয়টির সমস্যা সমাধানে শিগগিরই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলেন জেলা প্রশাসনের শীর্ষ এই কর্মকর্তা।
জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেন, 'বরাদ্দ করার জন্য আমরা চেষ্টা করছি। যাতে এখানে যেন ভবন করা যায়। তাতে শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা আরো বাড়বে।'
ব্যক্তিগত উদ্যোগে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হলেও বর্তমানে সমাজকল্যাণ মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন থেকে বেতন-ভাতা পাচ্ছেন শিক্ষকরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop