ksrm

পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গে আজ চৈত্র সংক্রান্তি, রবিবার বর্ষবরণ

কলকাতা অফিস

fb tw
বাংলাদেশে আজ শনিবার পহেলা বৈশাখ হলেও পশ্চিমবঙ্গ-সহ গোটা ভারতে বাংলা নতুন বছর উদযাপন করা হবে ১৫ এপ্রিল রবিবার। ভারতীয় বাংলা পঞ্জিকা মতে আজ চৈত্র সংক্রান্তি। পুরনো বছরের শেষ দিনে তাই নতুন বছর বরণ করে নিতে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে পশ্চিমবঙ্গের বাঙালি সমাজ।

এদিকে গত বছর থেকে কলকাতায় শুরু হওয়া ’মঙ্গল শোভাযাত্রা’ এবারও দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গল শোভাযাত্রায় ব্যবহৃত বিভিন্ন ধরণের মুখোশ, বর্ণমালা, ঠাকুমার ঝুলির বিভিন্ন চরিত্রের মোটিভ তৈরি শেষ এরই মধ্যে। এখন শেষ মহুর্তে শোভাযাত্রার প্রস্তুতি নিয়ে চূড়ান্ত ব্যস্ততায় বাংলা নববর্ষ উদযাপন পরিষদ কমিটির সদস্যরা।

আয়োজকদের অন্যতম সোমা চন্দ ও সাংবাদিক উর্মি রহমান সময়নিউজ.টিভিকে বলছেন, এ বছর যাদবপুর সুকান্ত সেতু থেকে ঢাকুরিয়া পর্যন্ত মঙ্গল শোভাযাত্রা প্রদর্শন করবে। বাংলার লোকজ সংস্কৃতির বিভিন্ন অনুষঙ্গকে তুলে ধরার চেষ্টা করা হবে মঙ্গল শোভা যাত্রায়। শোভা যাত্রায় অংশ নেবেন লোকজন শিল্পীরা। বাউল- ছৌনৃত্য পরিবেশন করা হবে শোভা যাত্রায়। এছাড়ার রণপা-ঢাকের বাদ্যির শব্দ শোনা যাবে বর্ষ বরণের এই আয়োজনে।

বাঁকুড়া, আসানসোল, বীরভূম ছাড়াও বর্ষবরণের মঙ্গল-শোভাযাত্রায় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে মানুষ অংশ নেবেন বলেও দাবি করেন আয়োজকরা।
তবে শনিবার কলকাতার শ্যাম পার্কে প্রাণের বৈশাখ উদযাপনের অংশ হিসাবে পৃথক একটি মঙ্গলশোভা যাত্রার আয়োজন করেছে প্রাণ-আরএফএল গ্রুপ।
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop