পশ্চিমবঙ্গমাত্র এক মিনিটের কালবৈশাখী,ঝরে গেলো ১৪ প্রাণ(ভিডিও)

কলকাতা অফিস

fb tw
মাত্র এক মিনিটের কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড কলকাতা সহ তার পার্শ্ববর্তী কয়েকটি জেলা। ঝড়ে গাছ পড়ে, বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে, হোডিং ভেঙে এবং বাড়ির ছাদ পড়ে এখনও পর্যন্ত ১৪ জনের প্রাণ হারানোর খবর দিচ্ছে কলকাতার গণমাধ্যম গুলো। কলকাতা ও হাওড়া জেলাতেই সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে। কলকাতায় ৫ জন এবং হাওড়া ৬ জনের প্রাণ হানির ঘটনা ঘটেছে।

আলিপুর আবহাওয়া দফতর অফিস জানিয়েছেন, মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া সাতটার পরই দুই দফায় কাল বৈশাখী ঝড় আছড়ে পড়ে। প্রথমটির গতিবেগ ঘণ্টায় ৮৪ কিলোমিটার। পরেরটির ঘণ্টায় ৯৮ কিলোমিটার। মাত্র এক মিনিটের দ্বিতীয় ঝড়টির ছিল সর্বোচ্চ গতিবেগের।
কাল বৈশাখী ঝড়ে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটে রাজধানী কলকাতায়।

এরপর ক্রমানুসারে পার্শ্ববর্তী হাওড়া, হুগলী, এবং দক্ষিণবঙ্গের বাঁকুড়াতেও হতাহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।
মঙ্গলবার সন্ধ্যার পর থেকে কলকাতার লাইফ লাইন মেট্রো পরিষেবা বন্ধ হয়ে যায়। একই সঙ্গে শহরের সঙ্গে পার্শ্ববর্তী এলাকা গুলোর ট্রেন চলাচলেও চরম বিঘ্ন ঘটে। কলকাতায় গভীর রাত পর্যন্ত বিদু্য সংযোগ, ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বুধবার সকালে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা টেলিফোনে গণেশকুমার দাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ২০০৯ সালের আয়লায় গতিবেগ ছিল ঘণ্টায় ১১৩ থেকে ১২০ কিলোমিটার। ফলে ঝড় আরও কিছু ক্ষণ থাকলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারত।

কলকাতা পৌরসভার যদিও সঠিক পরিসংখ্যা দিতে পারেনি তবে কলকাতা ও শহরতলীতে প্রায় কয়েক হাজার গাছ ঝড়ে উপড়ে পড়ে।
দক্ষিণ কলকাতার বেহালা পর্ণশ্রীর ডায়মন্ড হারবার রোডে গাছ পড়ে মৃত্যু হয় নিরুষ মিঞ্জের নামের এক প্রবীণ নাগরিকের। একই সময় ধর্মতলা লাগোয়া লেনিন সরণিতে সিএনজি উপরে গাছ পড়ে নিহত হন  মানোয়ার আলম নামের তার চালক এবং যাত্রী আমরিন জাভেদ ।
দক্ষিণ কলকাতা এলাকার পশ্চিম চৌবাগায় একটি বাড়ি ভেঙে মহম্মদ শাহিদ নামের এক ব্যক্তি মারা যান। মধ্য কলকাতার কলাকার স্ট্রিটে একটি বহুতলের দেওয়ালের ভেঙে অনীত শুক্ল নামের এক যুবকের মৃত্যু হয়।

এছাড়া উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া, হুগলীতেও ঝড়ে হতাহতের ঘটনা ঘটে।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop