আন্তর্জাতিক সময়ভারতের একটি গ্রামে মহিলাদের জিন্স ও মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

কলকাতা অফিস

fb tw
somoy
যখন ভারতকে 'ডিজিটাল ইন্ডিয়া'- এর স্লোগান করছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই দেশেরই একটি গ্রামে মহিলা বাসিন্দারা মোবাইল ফোন ব্যবহার করতে পারছেন না। এমন কি- তাদের জিন্স প্যান্ট পরতেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই ঘটনায় রীতিমত তোলপাড় শুরু হয়েছে।

গণমাধ্যম গুলো বলছে, হরিয়ানার সোনপত জেলার ঈশাপুর গ্রাম পঞ্চায়েতের তরফে যে নির্দেশনা দেওয়া হয়েছে তাতে পরিষ্কার করে বলা হয়, ওই গ্রামের মহিলারা জিন্স প্যান্ট পরবেন না এবং মোবাইল ফোন ব্যবহার করবেন না। নিষেধাজ্ঞা অমান্য করলে পঞ্চায়েতের সুযোগ সুবিধা দেওয়া হবে না। পঞ্চায়েত প্রধানের এমন নিষেধাজ্ঞার খবর এখন ভাইরাল।

ওই গ্রামের পঞ্চায়েত প্রধান প্রেম সিং দেশটির একটি সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, গ্রামের মেয়েদের মোবাইল ফোন ও জিন্স পরার উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার বেশ উপকার পেয়েছেন তারা।

ওই পঞ্চায়েত প্রধানের আরও দাবি, নিয়ম কার্যকর থাকার কারণে আগের তুলনায় গ্রামের পরিস্থিতি এখন ভাল বলেও জানিয়েছেন তিনি৷  প্রধানের ভাষায়, ‘‘আমাদের গ্রামে মেয়েদের জিন্স পরা ও ফোনের অপব্যবহার করার অনুমতি দেওয়া হয় না। পঞ্চায়েতের মাধ্যমে আমরা এই নিষেধাজ্ঞা জারি করেছি। মহিলাদের জন্য এহেন নিষেধাজ্ঞা জারি থাকায় প্রতিমুহূর্তে গঞ্জনা শুনতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের।

২০১৮ সালে দাঁড়িয়ে মোবাইল ব্যবহার যখন জরুরি বিষয় হয়ে গিয়েছে সেখানে ওই গ্রামের  মহিলাদের জন্য ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা। এই রকম ফতোয়ায় সেখানে মহিলাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

গ্রামের ক্ষুব্ধ মহিলাদের অনেকেই বলছেন, ‘‘এটি সম্পূর্ণ ভুল ধারণা।  এখানে সমস্যা পুরুষদের মানসিকতায়। আর তা না হলে কেন আমদের জিন্স পরতে নিষেধ করা হয়েছে। কেন ফেন ব্যবহার করতে দেওয়া হয় না। এই গ্রামের পরুষরা কি মেয়েদের ভয় পান- তাই কি এই নিষেধাজ্ঞা- এমন প্রশ্নও করেছেন বহু ভুক্তভোগী মহিলা।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop