ksrm

পশ্চিমবঙ্গকলকাতায় পালিত হলো জাতীয় পতাকা উত্তোলন দিবস

কলকাতা অফিস

fb tw
কলকাতায় যথাযোগ্য মর্যাদায় পালিত হলো  প্রথম বিদেশি দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন দিবস। ১৯৭১ সালের ১৮ এপ্রিল দুপুর ১২টায় কলকাতার তৎকালীন হাই-কমিশন ভবনে প্রথম বিদেশের মাটিতে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল। যদিও পরবর্তীতে ভারতের রাজধানী নয়াদিল্লীতে পূর্ণাঙ্গ দূতাবাস স্থাপন করা হয়।

এই দিনটিকে স্মরণ করতে ১৯ এপ্রিল বৃহস্পতিবার সকাল সাড়ে নয়টায় কলকাতা উপ-হাই-কমিশনে উত্তোলন করা হয় বাংলাদেশের লাল-সবুজ পতাকা। এদিন জাতীয় পতাকা উত্তোলন করেন উপহাইকমিশনের উপ-রাষ্ট্রদূত তৌফিক হাসান। উপ-দূতাবাসের হেড অফ চেন্সারি বি এম জামাল হোসেন, কাউন্সিলর (রাজনৈতিক) মিয়া মহম্মদ মাইনুল কবির, কাউন্সিলর শাহনাজ আকতার রানু এবং দ্বিতীয় সচিব মৌসুমি ওয়াইজ এ সময় উপস্থিত ছিলেন।  

এরপর দশ বাই ছয় বর্গ ফুটের জাতীয় পতাকার নিয়ে পরিভ্রমণ করে উপহাইকশিশনের চার বিভাগীয় প্রধান কাউন্সিলর (ভিসা) মনছুর আহমেদ বিপ্লব, প্রথম সচিব (বাণিজ্য) সাইফুল ইসলাম, প্রথম সচিব (শিক্ষা ও ক্রীড়া) শেখ সফিউল ইমাম এবং প্রথম সচিব (প্রেস) মোফাকখারুল ইকবাল।

ঐতিহাসিক এই দিনটি উপলক্ষে উপদূতাবাসের সভাকক্ষে আলোচনায় উঠে আসে ইতিহাসের সেই বর্ণময় দিনের কথাও।

১৯৭১ সালের ১৭ এপ্রিল বাংলাদেশের প্রথম সরকার গঠন হওয়ার পর তৎকালীন পূর্ব পাকিস্তানের এই দূতাবাসে ১৮ এপ্রিল পাকিস্তানের পতাকা নামিয়ে দেন উপ হাইকমিশনার হোসেন আলী। তিনিই আবার বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop