পশ্চিমবঙ্গভালোবেসে অভিনেত্রী কুসুমকে পুটলি ডাকি: একান্ত সাক্ষাৎকারে প্রসেনজিৎ (ভিডিও)

সুব্রত আচার্য

fb tw
 
তিনি বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা, অমর সঙ্গী থেকে দোসর। কিংবা মনের মানুষ;প্রাক্তন। তিনশোর বেশি ছবিতে অভিনয় করেছেন। দুই বাংলার যৌথ চলচ্চিত্রেও দাপিয়ে বেড়াচ্ছেন তিনি। পাঠক এতো সময় কিন্তু বুঝে গিয়েছেন আপনারা কার কথা বলছি আমরা। তিনি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়..বুম্বা নামেও যার পরিচিতি রয়েছে।

পহেলা বৈশাখ ও সময় টেলিভিশনের জন্মদিন সামনে রেখে গত ১১ এপ্রিল তার বাড়িতে টিম সময়ের সঙ্গে কথা বলেছেন টালিগঞ্জের ওই সুপার স্টার। কলকাতার বালিগঞ্জের স্টুডিওর মতো সাজানো বাড়ি উৎসব। কথা ছিল সকাল সাড়ে দশটার মধ্যেই কথা বলবেন, তাই যেমন কথা তেমনই কাজ। এরপর জমিয়ে আড্ডা শুরু হলো..।

তার আসন্ন ছবি দৃষ্টিকোণ থেকে এর আগের প্রাক্তন কিংবা আগামী নিয়ে কথা বললেন প্রসেনজিৎ নিজের মুখেই-
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় : গত তিন-চার মাস ধরে খুবই ওভার-ওয়ার্কের মধ্যে দিয়ে যাচ্ছি, কারণ দৃষ্টিকোণের মতো ছবিটা শেষ করেছি। দৃষ্টিকোণ শেষ করেই কৌশিক গাঙ্গুলীর একটা ছবির কাজ করতে চলে গিয়েছিলাম রাজস্থানে। সেখানে শুটিং শেষ করেই কলকাতায় এসে কিছু শুট করেছি। তার মধ্যেই যেটা আরম্ভ হয়ে গিয়েছে সেটা দৃষ্টিকোণ রিলিজ ২৭ এপ্রিল। এই ছবিটা চাই শুধু ভারত বর্ষে নয়, এটাই ছবিটা কৌশিক গাঙ্গুলীর খুব একটা ইম্পরট্যান্ট ছবি। আমি আর ঋতু এই ছবিটাতে একসাথে কাজ করেছি, প্রাক্তনের পরে।

সময়নিউজ.টিভি: বারবার নিজেকে ভেঙে গড়েছেন এই অভিনেতা, পরিবর্তন এসেছে তার লুকে। দৃষ্টিকোণ ছবিতে একটি চোখ ছিল না তার। কেমন ছিল সেই মেক-আপ পর্ব-
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় : দৃষ্টিকোণ মানে গল্পটার মধ্যেই একটি দৃষ্টিকোণ আছে। দৃষ্টি বলতে একটা মানুষের দুটো চোখ নষ্ট হয়। একটা সময় গিয়ে একটা চোখ ফিরে পায়। তবে এটা ঠিক যখন আমার ফার্স্ট লুকটা বের হয়, ডিজিটালই বা কাগজে তখনই কিন্তু সারা কলকাতার লোক যেভাবে রিঅ্যাক্ট করেছে যে এই মানুষটি এটা করতেও সাহস দেখায়। এই চোখে প্রথমত যেটা ব্যবহার করেছি সেটা আমাদের ইন্ডিয়াতে নেই, বাইরে থেকে আনা হয়েছে। অনেক বার আনতে হয়েছে আবার ফেলে দিতে হয়েছে। আমার  চ্যালেঞ্জ যেটা থাকে, লোকে যখন হলে ঢুকেন; খুব স্বাভাবিকভাবেই তারা প্রসেনজিৎ এর ছবি দেখতে ঢোকেন। এটা যেটা আমার চ্যালেঞ্জ তার যদি সিটে বসে ছবিটা দেখতে দেখতে এখন প্রসেনজিৎকে ভুলে জিয়ন মিত্রকে দেখবেন।

সময়নিউজ.টিভি : যৌথ চলচ্চিত্র নিয়ে এগিয়ে যাওয়ার আন্দোলনের তাকেই দেখা গিয়েছে প্রথম সারিতে- কিন্তু কেন নিজেই বললেন এই সুপারস্টার
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় : ওদের ওখানে থাকলে আমিও আন্দোলন করবো। আমার এখানে এইরকম কিছু হলে আমিই আন্দোলন করেছি। আমি আজীবন আন্দোলনের প্রথম লোকটি যে দাঁড়িয়ে আছে সেটা প্রসেনজিৎ। আমিও এখানে হলে করবো। কারণ আমার শিল্পী-কলাকুশলী ওখানেও ইম্পরট্যান্ট এখানেও ইম্পরট্যান্ট। আগে আমাদের কথা ভাবতে হবে। কিন্তু আমার যেটা মনে হয়, সবাই না কেমন জানি ওয়ানডে ক্রিকেটের মতো ভাবছে। সাময়িক দিকটা ভেবে, একটা না একটা গণ্ডগোল হয়ে যাচ্ছে। একটা ভুল বোঝাবুঝি হয়ে যাচ্ছে। সেখান থেকে একটা ধুপ করে আন্দোলন শুরু হয়ে যাচ্ছে। দুই বাংলাকে এক জায়গা আসতেই হবে। যদি চলচ্চিত্রকে বাঁচিয়ে রাখতে হয়।  

সময়নিউজ.টিভি : বাংলাদেশের চলচ্চিত্র নিয়েও নিয়মিত খোজ খবর রাখেন টালিগঞ্জের মহানায়ক। চঞ্চল, কুসুমের সঙ্গে তার নিয়মিত যোগাযোগের কথা যেমন বললেন, তেমনই মীমের অভিনয়ে মুগ্ধতার কথাও বললেন।
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় : চঞ্চল আমার খুব প্রিয় একটি ছেলে। কেন প্রিয়, সে একজন সত্যিকারের অভিনেতা। আর একটা অদ্ভুত ট্রিপে ছিলাম আমরা মনের মানুষে। ও প্রায় আমার ঘরেই থাকতো। অসম্ভব ট্যালেন্টেড অ্যাক্টর। অসম্ভব ভালো ছেলে।
আরেকজন মানুষ আমার বাংলাদেশে খুবই প্রিয়। যাকে আমি দিদি বলি। প্রিয় মানুষ বলতে, এই মহিলা না অসম্ভব মনে দাগ কেটে রেখে দিয়েছেন। তার নাম বিবি রাসেল। তার সঙ্গে সিনেমার কোনও সম্পর্ক নেই। এই মহিলাটানা আমার মনের মানুষের, এতো ভেতরে ভেতরে শুটিং করেছি; এতো কষ্ট করেছি। মনের মানুষের কষ্টের কথা বললে দুঘণ্টা কেটে যাবে।
কুসুমকে আমি আদার করে ডাকতাম, পুটলি বলে। আদরের একটা নাম ওটা।

সময়নিউজ.টিভি : পহেলা বৈশাখের শুভেচ্ছা ও সময়ের জন্মদিনের শুভেচ্ছা দিলেন বাংলা চলচ্চিত্রের এই প্রভাবশালী অভিনেতা।
প্রসেনজিৎ চট্টোপাধ্যায় : সময়ের সমস্ত দর্শক যারা, এবং সময়ের পুরো টিম; যারা এর পেছনে কাজ করেন। আমি জানি একটা চ্যানেল চালাতে গেলে কত মানুষের অবদান থাকে। তাদের সবাইকে আমার ১৭ এপ্রিল সময়ের জন্মদিন,  শুভেচ্ছা থাকছে; শুভ কামনা থাকছে। বহু বছর ধরে ঠিক এইভাবে আপনারা সময়কে ভালোবাসবেন, সঙ্গে থাকবেন; আর আমরা'তো সবাই আছি। ভালো থাকবেন সবাই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop