বাণিজ্য সময়স্বল্প সুদে ঋণ নিয়ে অপব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : ডেপুটি গভর্নর

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
বিনিয়োগের নামে বিদেশী সংস্থা থেকে স্বল্প সুদে ঋণ নিয়ে যারা এর অপব্যবহার করছে, সেসব প্রতিষ্ঠানকে কঠোর নজরদারির মধ্যে আনতে, বাংলাদেশ ব্যংকে নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজি হাসান।
 
বৃহস্পতিবার রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যংক ম্যানেজমেন্ট- বিআইবিএম আয়োজিত 'বেসরকারী খাতে বিদেশী বিনিয়োগ' বিষয়ক এক সেমিনারে এ আহ্বান জানান তিনি। এ সময় গবেষণা প্রতিবেদনে জানানো হয়, বেশিরভাগ বেসরকারী প্রতিষ্ঠান বিদেশ থেকে ঋণ নিয়ে উৎপাদনমূখী খাতে বিনিয়োগ না করে অর্থের অপব্যবহার করছে। 
অনুষ্ঠানে অভ্যন্তরীন ঋণের সুদহার কমাতে বিদেশী ঋণ বাড়ানোর তীব্র সমালোচনা করেন বক্তারা। এ সমস্যা ভবিষ্যৎ প্রজন্মকে হুমকির মুখে ফেলে দিবে বলে আশঙ্কা প্রকাশ করেন তারা।এ সময় জানানো হয় গেল বছর বেসরকারী খাতে বিদেশ থেকে ঋণ আনা হয়েছে ১১শ' কোটি মার্কিন ডলার। 
বিআইবিএম এর পরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী বলেন, ‘বাংলাদেশে ইনটারেস্ট রেট বেশি বিকজ অফ দ্য ব্যাড রেট কস্ট। ঐ যায়গায় আমরা কেউ হাত দেই না। আমরা ফরেন কারেন্সি বড় করে লোকাল লেন্ডারদের উপর প্রেশার ক্রিয়েট করবো। তারপর লোকাল লেন্ডাররা আমাদের রেট অপ ইন্টারেস্ট কমাবে।’   

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop