বাণিজ্য সময়নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই দেদারসে বিক্রি হচ্ছে ইলিশ

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই রাজধানীর বাজারে দেদারসে বিক্রি হচ্ছে ইলিশ। বিক্রেতারা বলছেন, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতে মাছ ধরে বিক্রি করছেন অসাধু জেলেরা। ক্রেতারা বলছেন, এ বছর নিষেধাজ্ঞা চলাকালীন রাজধানীর বাজারগুলোতে কমবেশি দেখা মিলেছে ইলিশের। অথচ কেনাবেচা বন্ধে বাজারে সরকারের কোন তৎপরতা দেখা যায়নি বলে অভিযোগ তাদের।
 
ইলিশের উৎপাদন বাড়াতে প্রজনন মৌসুম ১লা মার্চ থেকে ৩০শে এপ্রিল পর্যন্ত মেঘনা'সহ ইলিশের অভয়াশ্রমগুলোতে মাছ ধরা নিষিদ্ধ করে সরকার। ইলিশ ধরাকে নিরুৎসাহিত করতে মজুদ ও বাজারজাতকরণও নিষিদ্ধ করা হয়।
নিষেধাজ্ঞা মেয়াদ শেষ হতে আরো তিনদিন বাকি। অথচ রাজধানীর বাজারগুলোতে দেদারসে বিক্রি হচ্ছে ছোট-বড়-মাঝারি আকারের ইলিশ। আকারভেদে বাড়তি দামও হাঁকাচ্ছেন বিক্রেতারা।
এক বিক্রেতা বলেন, ‘ইলিশ আমদানি খুবই কম। একারণে ছোট মাছও বিক্রি করতে হচ্ছে। জোড়া ৪০০ টাকা বিক্রি করছি। এটা তো জাটকা না, এটা ইলিশ। যেটাকে জাটকা বলে, সেটা তো ধরা নিষেধ।’
বাজারে আসা ক্রেতাদের অভিযোগ, সরকারের নজরদারি ও যথাযথ শাস্তি না হওয়ায় ঠেকানো যাচ্ছে না ইলিশ মাছ বিক্রি। নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ কিনছেন সাধারণ মানুষও।
এক ক্রেতা বলেন, ‘সরকার তো একটা নিয়ম করেছে। নিয়মটা আমাদের আইনে পরিণত করা উচিৎ। এই বাজার, কারওয়ানবাজার বা কল্যানপুর বাজারে সরকারি লোকদের কাউকে দেখি নাই।’  
বাজারে বড় মাছের দাম ক্রেতাদের নাগালের মধ্যে থাকলেও বাড়তি দামে বিক্রি হচ্ছে পাবদা, টেংরা, বেলেসহ সবধরনের ছোট মাছ। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop