বাণিজ্য সময়কমতির দিকে চালের দাম, বেড়েছে পেঁয়াজের

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
নতুন মৌসুমের চাল আসায় সপ্তাহ ব্যবধানে পাইকারি বাজারে আবারো কমেছে সব ধরনের চালের দাম। বেশিরভাগ চালের কেজিতে কমেছে ২ থেকে ৩ টাকা পর্যন্ত।
সেইসাথে আমদানি করা পেঁয়াজের দাম স্থিতিশীল থাকলেও কেজিতে ৫ টাকা পর্যন্ত দাম বেড়েছে দেশী পেঁয়াজের।
এদিকে, চিনির কেজিতে ২ টাকা কমেছে, অপরিবর্তিত আছে ডাল, তেলসহ অন্যান্য নিত্যপণ্যের দাম।
প্রতিদিনই বোরে মৌসুমের চাল আসছে বাজারে। অব্যাহত আছে চালের আমদানিও। এতে পাইকারি বাজারে চালের সরবরাহে এসেছে ইতিবাচক পরিবর্তন। যার প্রভাব পড়তে শুরু করেছে দামেও । এক সপ্তাহের ব্যবধানে কয়েক টাকা কমে, আগের মৌসুমের বিআর- ২৮ চালের কেজি নেমে এসেছে ৪৩ টাকায় আর নতুন চাল বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি। মানভেদে মিনিকেট বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৫৮ টাকা আর দেশী নাজিরশাইলের প্রতিকেজি ৫৮ থেকে ৬৫ টাকা, আমদানি কার নাজির কেজি ৫০ টাকার মধ্যে।
পাইকাররা বলেন, নতুন মিনিকেট যেটা আসছে সেটা ৫১ থেকে ৫২ টাকা। আর পুরাতন ২৮ চাল বিক্রি হচ্ছে ৪৩ টাকা নতুন বিক্রি হচ্ছে ৪০ টাকা। সপ্তাহের ব্যবধানে দুই তিন টাকা কেজিতে কমেছে।
বাজারে নতুন দেশী পেঁয়াজে আসছে গত মাস থেকেই। এতে কয়েক ধাপে দাম কমে গত সপ্তাহে দেশী পেঁয়াজের কেজি ছিল ২৮ টাকা। এ সপ্তাহে দেশী রসুন ও আদার দাম অপরিবর্তিত থাকলেও, চায়না রসুনও দেশী পেঁয়াজের দাম উর্ধমূখী।
পাইকাররা বলেন, গেল সপ্তাহে দেশি পেঁয়াজ বিক্রি হয় ২৮ থেকে ৩০ টাকা। এই সপ্তাহে বেচাকেনা হচ্ছে ৩২ থেকে ৩৩ টাকা। ইন্ডিয়ান পেঁয়াজ স্বাভাবিক আছে। আলু ও আদার বাজার স্বাভাবিক। রসুন কেজিতে দুই তিন টাকা বাড়ছে।
অন্যান্য নিত্যপণ্যের মধ্যে খোলা সয়াবিন তেল ৮৮ টাকা ও পামওয়েল ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্যাকেটজাত আটার কেজি ৩০ টাকা আর প্রতি কেজি ময়দার দাম ৪৩ টাকা। মসুর ডালের দাম মানভেদে ৫২ থেকে ৯০ টাকা কেজি আর মুগডাল ৯০ থেকে ১৩০ টাকার মধ্যে।
পাইকাররা বলেন, ছোলা বুট আছে ৬০ থেকে ৬৫ টাকা। চিনি এখন চলছে ৫০ টাকা। আটা এবং তেল আগের মতই আছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য পর্যাপ্ত পরিমাণে রয়েছে।
পাইকারি বাজারে স্থিতিশীল আছে সব ধরনের মসলার দামও।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop