মহানগর সময়বিদ্যুৎ সরবরাহ বন্ধের আগাম তথ্য জানিয়ে দেবে ডেসকো

জাহিদুল ইসলাম রিফাত

fb tw
somoy
বিদ্যুৎ সরবরাহ লাইনে সংস্কার বা রক্ষণাবেক্ষণের কারণে বিদ্যুৎ চলে যাওয়ার আগাম তথ্য মোবাইলে গ্রাহকদের জানানোর উদ্যোগ নিয়েছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)।
ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. শাহিদ সারওয়ার জানান, রক্ষণাবেক্ষণের জন্য বিদ্যুৎ বন্ধ করার আগে গ্রাহকদের প্রস্তুতি নেয়ার জন্য আগাম তথ্য মোবাইলে পাঠানোর কার্যক্রম শুরু হয়েছে। এরই মধ্যে গুলশান এলাকায় এ কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে ডেসকোর অন্যান্য অঞ্চলেও এই সেবার কার্যক্রম চালু হবে।
তিনি আরও বলেন, বিদ্যুৎ চলে গেলে প্রস্তুতি নিতে গ্রাহককে আগাম তথ্য ডেসকো'র ফেসবুক ও ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে। কারণ অনেক সময় এলাকায় মাইকিংয়ের মাধ্যমে সব গ্রাহকের কাছে পৌঁছায় না। যার কারণে আগাম তথ্য মোবাইলে গ্রাহকদের কাছে পাঠানোর কার্যক্রম শুরু করা হয়েছে।
বর্তমানে দেশে স্থপতি বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা প্রায় ১৭ হাজার মেগাওয়াট। একটি বিদ্যুৎ কেন্দ্রের প্রকৃত উৎপাদন ক্ষমতা কেন্দ্রের স্থায়িত্ব, উৎপাদিত বিদ্যুতের মান ও অন্যান্য বিষয় বিবেচনায় নিয়ে নির্ধারণ করা হয়।
উৎপাদিত বিদ্যুতের প্রায় ১১ শতাংশের সিস্টেম লস আবার বিদ্যুৎ কেন্দ্র পরিচালনায় ব্যবহৃত হয়। এছাড়াও রয়েছে সঞ্চালন ও বিতরণ পর্যায়ের সিস্টেম লস। ফলে উৎপাদিত বিদ্যুতের পুরোটা গ্রাহক পর্যায়ে পৌঁছানো সম্ভব হয় না।
খাত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি এপ্রিল থেকে আগামী মে পর্যন্ত দেশে বিদ্যুতের চাহিদা দাঁড়াবে প্রায় ১৩ হাজার মেগাওয়াট। বিদ্যুৎ বিভাগের তথ্যমতে, বর্তমানে বিদ্যুতের গ্রাহক সংখ্যা ২ কোটি ৮২ লাখ এবং দেশের ৯০ শতাংশ জনগোষ্ঠী বিদ্যুৎ সুবিধার আওতায় রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop