ksrm

পশ্চিমবঙ্গ২৫ মে শান্তিনিকেতন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কলকাতা অফিস

fb tw
somoy
বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের উদ্বোধন করতে শান্তিনিকেতনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৫ মে ভারতের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানেও বিশেষ অতিথি হিসাবে তিনি যোগ দেবেন। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে থাকবেন কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের তৈরি শিক্ষা প্রতিষ্ঠানের আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  তবে সমাবর্তন অনুষ্ঠানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ ভবনেরও উদ্বোধন করবেন।
মূলত এই কারণেই তার শান্তিনিকেতন সফর। দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে বাংলাদেশ ভবনের উদ্বোধন হবে। শনিবার রাতে টেলিফোনে এই তথ্য নিশ্চিত করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভি সি সবুজকলি সেন।
তিনি আরও বলেন, যদিও আজও (শনিবার রাত সাড়ে আটটা  পর্যন্ত) এ সংক্রান্ত কোনও কাগজ পাইনি। তবে আমি দায়িত্বশীলদের কাছ থেকে নিশ্চিত হয়েছি দুই দেশের প্রধানমন্ত্রী সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। শুধু তাই নয়, ওই অনুষ্ঠানের তারা দুজনই বাংলাদেশ ভবনেও উদ্বোধন করবেন।
সবুজ কলি সেন আরও বলেন, ওই অনুষ্ঠানের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও উপস্থিত থাকতে পারেন। তাকেও আমন্ত্রণ-পত্র পাঠানো হচ্ছে। ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বাংলাদেশ সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর এ ভবন নির্মাণের প্রস্তাব গৃহীত হয়। এরপরই বাংলাদেশ ভবন নির্মাণের জন্য বিশ্বভারতী দুই বিঘা জমি দান করে। বাংলাদেশ সরকার ভবন নির্মাণের জন্য দেয় ২৫ কোটি রুপি। তবে নির্মাণ কাজ শুরু হয় ১৫ সালের শেষ দিকে। এখনও ভবনের ৯৮ শতাংশ কাজ শেষ।
বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতির তথ্য পাওয়া যাবে এই বাংলাদেশ ভবনে। সেখানে থাকবে সুবিশাল একটি লাইব্রেরি। একটি আন্তর্জাতিক মানের কনভেনশন সেন্টার এবং শহিদ মিনার। ভবনের প্রবেশ দ্বারের দুই প্রান্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের দুটি মুরালও বসানো হচ্ছে।
 
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop