মহানগর সময়যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রামে তীব্র পাসপোর্ট সংকট

কমল দে

fb tw
ছাপা সংক্রান্ত জটিলতার কারণে বন্দরনগরী চট্টগ্রামে তীব্র পাসপোর্ট সংকট দেখা দিয়েছে। ঢাকা থেকে প্রিন্ট হয়ে না আসায় দু’ থেকে তিন মাস অপেক্ষা করেও পাসপোর্ট পাচ্ছেন না আবেদনকারীরা। আগে প্রতিদিন বিভাগীয় এবং আঞ্চলিক পাসপোর্ট কার্যালয় থেকে প্রায় ১ হাজার পাসপোর্ট প্রদান করা হলেও এখন তা মাত্র একশ-থেকে-দেড়শোতে নেমে আসছে। এর মধ্যে রোগী, ওমরাহ পালনের পাশাপাশি হজে যেতে ইচ্ছুক হাজীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। 
 
গত মার্চ মাসের শুরু থেকে চট্টগ্রামে পাসপোর্ট সংকট দেখা দেয়। কিন্তু এপ্রিলের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেয়া হলেও চলতি মে মাসে এসে সংকট চরম আকার ধারণ করেছে। আগে প্রতিদিন চট্টগ্রামে পাঁচলাইশস্থ আঞ্চলিক কার্যালয় থেকে অন্তত ৫০০ এবং নসুরাবাদ বিভাগীয় কার্যালয় থেকে ৬০০ পাসপোর্ট প্রদান করা হলেও এখন তা একেবারে হাতে-গোনা। ঢাকায় পাসপোর্ট প্রিন্টিং মেশিনে ত্রুটির কারণে এই সমস্যা বলে জানান পাসপোর্ট অধিদপ্তরের সহকারী পরিচালক আজিজুল ইসলাম । 
তিনি বলেন, ‘মুদ্রন শাখায় মেশিনের কারিগরি ত্রুটির কারণে আমাদের পাসপোর্ট এখন সময়মতো আসছে না। স্বাভাবিকভাবেই কিছু মানুষের কষ্ট হচ্ছে।’
জরুরি ভিত্তিতে পাসপোর্ট ৭ দিনে এবং সাধারণ মানের পাসপোর্ট এক মাসের মধ্যে প্রদানের কথা থাকলেও বর্তমানে তা হচ্ছে না। পাসপোর্ট প্রার্থীদের প্রতিদিন আঞ্চলিক ও বিভাগীয় কার্যালয়গুলোতে ধর্না দেয়ার পাশাপাশি এক থেকে দু’মাস পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। 

প্রতিদিনই পাসপোর্টের জন্য হাজার হাজার আবেদন জমা পড়লেও সংকটের কারণে প্রয়োজন অনুধাবন করে কিছু পাসপোর্ট প্রদানের চেষ্টা করছে পাসপোর্ট অধিদপ্তর। 
পাসপোর্ট অধিদপ্তরের উপ পরিচালক আবু নোমান মো. জাকির হোসাইন বলেন, ‘
এ অবস্থায় নিবন্ধনকৃত হজ্ব যাত্রীদের যেমন ভিসায় সমস্যা হবে, তেমনি ওমরাহ পালন কিংবা চাকরির জন্য বিদেশ যাওয়া বন্ধ হয়ে যাবে বলে আশংকা সংশ্লিষ্টদের। 
হাব-এর সভাপতি মো. শাহ আলম বলেন, ‘যারা এ বছর হজ্জ্ব করতে যাবে, বা ওমরাহ করতে যাবে, নির্ধারিত সময়ে পাসপোর্ট না পেলে তো প্রচুর বিড়ম্বনারমধ্যে পড়ে যাচ্ছে।’   
আটাব-এর সাধারণ সম্পাদক মুজিবুল হক শুক্কুর বলেন, ‘যারা এমপ্লয়মেন্ট ভিসায় বিদেশে যায়, তাদের জন্য এটা চরম সংকট। দেশের অর্থনীতি অচল হয়ে যাবে যদি যাত্রীরা ৩ দিন থেকে ১ মাসের মধ্যে পাসপোর্ট না পায়।’   
পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকায় পাসপোর্ট প্রিন্টিংয়ের তিনটি মেশিনের মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ রয়েছে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop