তথ্য প্রযুক্তির সময়সব কিছু ঠিক থাকলে আজকেই উড়বে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

ওয়েব ডেস্ক

fb tw
উৎক্ষেপণের ঠিক আগ মুহূর্তে কারিগরী ত্রুটি দেখা দেয়ায় আজ মহাকাশে উৎক্ষেপণ করা যায়নি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২ টা ১৪ মিনিট থেকে শনিবার ভোর ৪টা ২১ মিনিটের মধ্যে উৎক্ষেপণের নতুন সময় নির্ধারণ করেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ গবেষণা কেন্দ্র 'স্পেস এক্স' কর্তৃপক্ষ। সব কিছু ঠিক থাকলে এ দিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ গবেষণা কেন্দ্র স্পেস এক্স রকেট লঞ্চ প্যাড থেকে মহাকাশের পথে যাত্রা শুরু করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।
কয়েক দফা পিছিয়ে বঙ্গবন্ধু স্যাটলোইট ১ উৎক্ষেপণের সবশেষ সময় নির্ধারণ করা হয়েছিল শুক্রবার/বৃহস্পতিবার ৩ টা ৪৭ মিনিট। উৎক্ষেপণের নির্ধারিত সময়ের ৪০ সেকেন্ড আগে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ বহনকারী রকেটটির শেষ মুহূর্তে পরীক্ষার নিরীক্ষা শুরু হয়। প্রাথমিক ভাবে রকেটে সামান্য কিছু সমস্যা ধরা পরায় শুরু হয় ২য় ও চূড়ান্ত কারিগরী পরীক্ষা।
সব শেষ পরীক্ষার পরে সিদ্ধান্ত নেয়া হয় আজ উৎক্ষেপণ হচ্ছে না বঙ্গবন্ধু স্যাটেলাইট ১। তবে আগে থেকে স্যাটলোইট উৎক্ষেপণের জন্য রিজার্ভ ডে হিসেবে রাখা শুক্রবার উৎক্ষেপণের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ গবেষণা কেন্দ্র স্পেস এক্স কর্তৃপক্ষ। এ দিন বাংলাদেশ সময় রাত ২ টা ১৪ থেকে ভোররাত ৪ টা ২১ মিনিটের মধ্যে উৎক্ষেপণে করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ বহনকারী রকেট ফ্যালকন ৯।
এর আগে কারিগরি বিভিন্ন ত্রুটি ও আবহাওয়ার কারণে বেশ কয়েক দফা পিছিয়ে ৪ মে নির্ধারণ করা হয়েছিল বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ উৎক্ষেপণের তারিখ। পরবর্তীতে আরও কয়েক দফা পিছিয়ে উৎক্ষেপণের নতুন সময় নির্ধারণ করলো মহাকাশ গবেষণা কেন্দ্র স্পেস এক্স কর্তৃপক্ষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop