তথ্য প্রযুক্তির সময়৩৩ মিনিটেই ৩৫ হাজার ৭০০ কিলোমিটার পাড়ি দিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

ইমতিয়াজ আহমেদ

fb tw
উৎক্ষেপণের মাত্র ৩৩ মিনিটের মধ্যে মহাকাশের ৩৫ হাজার ৭শ' কিলোমিটার পথ পাড়ি দিয়েছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। বাকি তিনশো কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগবে আরও ৮ থেকে ১০ দিন। তবে উৎক্ষেপণের ১ ঘণ্টা পর থেকেই গাজীপুরের আর্থ স্টেশনে প্রাথমিক সংকেত পাঠাতে শুরু করেছে বঙ্গবন্ধু-১।
 
বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২ টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মহাকাশ কেন্দ্র স্পেস-এক্স থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট বহনকারী রকেটটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়। গন্তব্য জিওস্টেশনার ট্রান্সফার অরবিট। এই গন্তব্যে পৌছাতে স্যাটেলাইটটিকে পারি দিতে হবে ৩৬ হাজার কিলোমিটার পথ।
তবে অতি দ্রুত গতির রকেট মাত্র ৩৩ মিনিটেই স্যাটেলাইটটিকে পৌঁছে দেয় মহাকাশের ৩৫ হাজার ৭শ' কিলোমিটার উচ্চতায়। বাকি আর মাত্র ৩ শ কিলোমিটার। কিন্তু এই অল্প পথ অতিক্রমেই সময় লাগবে ৮ থেকে ১০ দিন। মহাকাশের এই স্তরে বিভিন্ন গ্রহুণু ও অন্যান্য স্যাটেলাইট থাকায় অত্যন্ত সতর্কতার সাথে নিজের কক্ষপথের দিকে এগুচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট ১। তবে উৎক্ষেপণের ১ ঘন্টা পর থেকেই গাজীপুর গ্রাউন্ড স্টেশন স্যাটেলাইটটি থেকে প্রাথমিক সংকেত পাওয়া শুরু করেছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।
এয়ার ট্রাফিক এড়িয়ে কক্ষপথের নির্দিষ্ট স্থানে অবস্থান নিতে স্যাটেলাইটটি এখন নিজস্ব কক্ষপথে পৌঁছার উদ্দেশ্যে এগিয়ে যাচ্ছে। তবে নিজস্ব কক্ষপথে পৌছানোর আগ পর্যন্ত স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্র, ইতালি ও দক্ষিণ কোরিয়ার স্পেস এক্সের তিনটি গ্রাউন্ডের নিয়ন্ত্রণ রয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop