বাণিজ্য সময়রমজানে দ্রব্যমূল্যের লাগাম টানতে জোরালো পদক্ষেপ

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
রমজানে দ্রব্যমূল্যের লাগাম টেনে ধরতে মাঠে থাকবে সিটি করপোরেশন, ডিএমপি, র‌্যাব ও বিএসটিআইসহ বিভিন্ন সংস্থা। একই সঙ্গে পুরো রমজানে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করবে সংস্থাগুলো।
এছাড়া সিটি করপোরেশনের নির্ধারিত দামের বাইরে মূল্য নেয়া হলে বাজার ও সুপার শপগুলোর বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন ক্রেতারা।
বোর্ডে ব্রয়লার মুরগি কেজি প্রতি ১৩৫ টাকা লেখা থাকলেও সে দামে কিনতে পারছেন না ক্রেতারা। একই অবস্থা অন্য দ্রব্যমূল্যের ক্ষেত্রেও। ৪৫০ টাকা গরুর মাংসের দাম নির্ধারণ করা হলেও সে দামে দিতে নারাজ বিক্রেতারা। এমনই অভিযোগ ক্রেতাদের।
বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারের মূল্যের সাথে সামঞ্জস্য না রেখেই সিটি করপোরেশন মূল্য নির্ধারণ করেছে। তাই নির্ধারিত দামে পণ্যবিক্রি সম্ভব হচ্ছে না।
এদিকে রোজায় খাবারের চাহিদা বেশি থাকায় ফল ব্যবসায়ীরা ভেজালও বাড়িয়ে দিয়েছেন। রমজান উপলক্ষে যাত্রাবাড়ীর ফলের আড়তে র‌্যাব ও বিএসটিআই-এর যৌথ অভিযানে ১ হাজার মন আম এবং ৪০ মন পচা খেজুর জব্দ করা হয়। এ সময় ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডও দেয়া হয়।
র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, 'কোন আম কখন তোলা হবে সে বিষয়ে সরকার সময় নির্ধারণ করে দিয়েছে। কিছু ব্যবসায়ী সেটা না মেনে বিভিন্ন কেমিকেল দিয়ে এই অপরিপক্ব আমগুলি পাকিয়েছে। আমগুলির বাইরে হলুদ কিন্তু ভেতরে একদম কাঁচা।
এদিকে গত রমজান থেকে এ রমজানে নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য কম আছে বলে দাবি দক্ষিণের মেয়র সাঈদ খোকনের।
তিনি বলেন, 'এখানে প্রায় একশ'র বেশি পণ্যের মূল্যের তালিকা টাঙানো রয়েছে। দুই একটি পণ্যের মূল্য সমন্বয় করার প্রয়োজন থাকতেই পারে। তবে কোনভাবেই নির্ধারিত দামের বেশি দামে মাংস বিক্রি করতে দেয়া হবে না।'
মেয়র আরও জানান, ক্রেতারা পণ্যের মূল ও মান সংক্রান্ত যে কোন অভিযোগ সরাসরি করতে পারবেন ০১৭৫৫৬২৭৯৭০ ও ৯৫৬৩৫০৪ থেকে ০৬ নম্বরে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop