ksrm

পশ্চিমবঙ্গজোড়াসাঁকো ঠাকুর বাড়ি পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী

সুব্রত আচার্য

fb tw
somoy
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম-ভিটে কলকাতার জোড়াসাঁকো ঠাকুর বাড়ি পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু তাই নয়, ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসুর স্মৃতি বিজড়িত বাড়ি নেতাজি ভবন ঘুরে দেখবেন বঙ্গবন্ধু কন্যা। আগামী ২৬ এবং ২৬ মে দুই দিনের পশ্চিমবঙ্গ সফরের শান্তিনিকেতন ও আসানসোলের দুটি কর্মসূচির বাইরে নতুন এই কর্মসূচিও যোগ হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র সময়-নিউজ.টিভিকে নিশ্চিত করেছে।  
২৫ মে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার বোলপুরের শান্তিনিকেতনের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ও বাংলাদেশ ভবন উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী। ওই অনুষ্ঠান শেষে সেদিন বিকালে বিশেষ বিমানে কলকাতায় ফিরবেন প্রধানমন্ত্রী।
সেদিন রাতে দক্ষিণ কলকাতার একটি পাঁচ-তারকা হোটেলে থাকবেন। হোটেলে উঠার আগে সেদিন বিকাল চারটায় কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। প্রায় ৪০ মিনিটের এই পরিদর্শন সূচিতে বিশ্ব কবির জন্ম-ভিটে (আঁতুড়ঘর) এবং যে ঘরে কবি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন; সেই ঘরও পরিদর্শন করবেন। ঘুরে দেখবেন  'বিচিত্রা ভবন' এবং সেখানে রাখা স্বাক্ষর-বইয়ে নিজের অভিজ্ঞতা জানাবেন প্রধানমন্ত্রী।
এই বিষয়ে যোগাযোগ করা হলে শুক্রবার রাতে টেলিফোনে রবীন্দ্র-ভারতী বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজের উপদেষ্টা চিত্ত মণ্ডল জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করতে প্রস্তুতি নিচ্ছে জোড়াসাঁকো তথা রবীন্দ্র-ভারতী বিশ্ববিদ্যালয়। তবে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ গ্যালারিটি ওই সময় দেখনো সম্ভব হবে না। কেননা ওই গ্যালারীটি নতুনভাবে তৈরি করা হচ্ছে।
 এদিকে ২৬ মে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সাম্মানিক ডিলিট ডিগ্রি প্রদান করবে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই অনুষ্ঠানে যোগ দিতে সেদিন সকালেই কলকাতা থেকে বিশেষ বিমানে বর্ধমানের নতুন অন্ডাল বিমান বন্দরে পৌছবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে সড়কপথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পৌছবেন। ওই অনুষ্ঠান শেষে দুপুরের পর আবার একই পথে কলকাতায় ফিরবেন। জানা গেছে, কলকাতায় ফিরে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বাড়ি নেতাজি ভবন পরিদর্শন করবেন বঙ্গবন্ধু কন্যা।
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের হেড অফ চ্যান্সারি বিএম জামাল হোসেনে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি খুলে বলতে চাননি। তবে কলকাতার নতুন দুটি কর্মসূচির বিষয়ে উপ-দূতাবাস কাজ করছে বলে স্বীকার করেন।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop