বাণিজ্য সময়হিলিতে পণ্যের দাম নিম্নমুখী!

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
রমজানের শুরুতেই নিত্যপণ্যের বাজারে দ্রব্যমূল্যের ক্রেতাদের নাগালের বাইরে থাকলেও দিনাজপুরের হিলি স্থলবন্দরে দৃশ্য এখন কিছুটা ভিন্ন। পাইকারী বাজারে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ, রসুন, আদা ও কাচা মরিচের দাম কমেছে। আমদানিকারকরা বলছেন, সরবরাহ বাড়ায় ভারতের বাজারের পাশাপাশি হিলি স্থলবন্দরেও মসলাজাত এসব পণ্যের দাম নিম্নমুখী।
রমজান এলেই লাগামহীনভাবে বাড়তে থাকে আদা, রসুন, পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম। কিন্তু এবারে হিলি বন্দরের চিত্রটা পুরোই উল্টো। রোজা শুরুর কদিন আগেও প্রতিকেজি পেঁয়াজ যেখানে বিক্রি হয়েছে ১৮ থেকে ২০টাকায়। সেখানে দাম কমে এখন তা ১৪ থেকে ১৫ টাকা। ভরা মৌসুম হওয়াতে ভারতের নাসিক, পাটনা ও ইন্দুরসহ মহারাষ্ট্র এলাকায় উঠতে শুরু করেছে নতুন পেঁয়াজ। তাই বেড়েছে সরবরাহ, কমেছে দাম। যার প্রভাব বাংলাদেশের হিলি স্থলবন্দরেও।
একইভাবে কমেছে আদা এবং রসুনের দামও। কেজিতে ১৫ টাকা কমে আদা বিক্রি হচ্ছে ৮০টাকায় আর রসুন ৪৫ থেকে ৫০ টাকায়। আমদানি বেশি হওয়ায় দাম কমেছে দেশি কাচা মরিচেরও। ব্যবসায়ীরা বলছেন, রোজার মধ্যে দাম বাড়ার আর কোন আশঙ্কা নেই।
হিলি স্থলবন্দর পেঁয়াজ আমদানিকারক মোহাম্মদ বাবলুর রহমান বলেন, 'দাম কমার কারণে প্রচুর পেঁয়াজ আমাদের হিলিতে আমদানি হয়েছে। আর আমদানির কারণ এখন ভারতে মৌসুম।'
নিত্যপ্রয়োজনীয় এই ৪ পণ্যের দাম কমে যাওয়াতে সাধারণ ক্রেতার পাশাপাশি খুশি পাইকারি বিক্রেতারাও।
হিলি কাস্টমসের হিসেব মতে চলতি মাসের ১৬ কার্য দিবসে ভারত থেকে ২০ হাজার মেট্রিক টন পেঁয়াজ, আদা ১২০ মেট্রিকটন ও রসুন ১১৮ মেট্রিকটন আমদানি হয়েছে। এর থেকে সরকারের রাজস্বে জমা পড়েছে প্রায় ৮ লাখ টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop