বিনোদনের সময়কানে সেরা অভিনেতা মারসেলো ফন্তে, অভিনেত্রী ইয়েসলিয়েমোভা

বিনোদন সময় ডেস্ক

fb tw
somoy
কান চলচ্চিত্র উৎসবে এবার সেরা ছবির খেতাব জিতে নিল জাপানের 'শপ লিফটার্স। শনিবার স্থানীয় সময় রাত ৮টায় বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাকর এই উৎসবের ৭১তম আসর বসে। এবারের উৎসবে ডগম্যান ছবির জন্য সেরা অভিনেতা হয়েছেন ইতালির মারসেলো ফন্তে। আর আইকা ছবির জন্য কাজাখিস্তানের সামাল ইয়েসলিয়েমোভা সেরা অভিনেত্রীর খেতাব জিতে নিয়েছেন। পাওয়েল পাওলোস্কি পেলেন কোল্ড ওয়ার ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার।
বিশ্বের সব নামিদামি চলচ্চিত্র শিল্পীর সমাগমে ফ্রান্সের কান শহরের গ্র্যান্ড থিয়েটার লুমেয়ের তখন জমজমাট। হলরুমে দর্শকের মুহুর্মুহু করতালিতে মুখর হলরুম। শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় ঘোষণা করা হয় এবারের কান চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম।
এবছর কান চলচ্চিত্র উৎসবে জাপানি চলচ্চিত্র 'শপ লিফটার্স' জয় করে উৎসবের সবচেয়ে আকর্ষণীয় 'পাম ডি অর' পুরস্কার হাতে তুলে নেন পরিচালক হিরোকাজু কোরি-এদার। যাপিত জীবনের দারিদ্র্যকে এক ভিন্ন মাত্রায় চিত্রায়ন করা এই ছবিটি প্রতিযোগিতায় মোট ২১টি ছবির সঙ্গে লড়াই করে স্বর্ণপাম জিতে নেয়। হলিউডে যৌন কেলেঙ্কারি নিয়ে বিশ্বব্যাপী ব্যাপক আলোচনার মধ্যে এবছর 'পাম ডি অর' কোন নারী নির্মাতার হাতে উঠছে বলে গুঞ্জনে চারপাশ মুখর হলেও শেষ পর্যন্ত তা সত্যি হয়নি।
পরিচালক হিরোকাজু কোরি-এদার বলেন, 'ছবিটিতে আমরা আমাদের সর্বোচ্চটা দেয়ার চেষ্টা করেছি। এই ছবিটিকে আমরা ভালোবেসেছি, যত্ন করেছি। এবং এখন আমরা এটার জন্য গর্ববোধ করছি। আমরা ভেবেছিলাম, ছবিটি ভালো কোন ফলাফল আনবে। কিন্তু যা পেয়েছি তা সত্যিই আশাতীত।'
'ব্ল্যাকক্ল্যান্সম্যান' চলচ্চিত্র নির্মাণের জন্য কানে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ পি পান মার্কিন নির্মাতা স্পাইক লি। এছাড়া ডগম্যান ছবির জন্য সেরা অভিনেতা হয়েছেন ইতালীয় অভিনেতা মার্শেলো ফন্তে।
অভিনেতা মার্শেলো ফন্তে বলেন, 'এটা আমার জীবনের সমস্ত কাজের স্বীকৃতির মতো। আমার শুরুটা হয়েছিল ক্যালাব্রিয়ায়, এটিই আমাকে কান পর্যন্ত নিয়ে এসেছে।'
এছাড়া আইকা ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রীর মর্যাদা পেয়েছেন কাজাকিস্তানের সামাল ইয়েসলিয়েমোভা।
এদিকে পোল্যান্ডের অস্কারজয়ী নির্মাতা পাওয়েল পাউলিকোস্কি 'কোল্ড ওয়ার' ছবির জন্য জিতেছেন সেরা পরিচালকের সম্মান। এছাড়া 'দ্য ইমেজ বুক' ছবির জন্য বিশেষ পাম ডি অর পেয়েছেন কিংবদন্তি ফরাসি নির্মাতা নিউয়েভের রূপকার জ্যঁ-লুক গদার। এছাড়া হ্যাপি এজ লাজ্জারো ছবির জন্য ইতালির অ্যালিস রোরওয়াচার ও থ্রি ফেসেস ছবির জন্য ইরানের নাদের সাইভার যৌথভাবে সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পান।
প্রধান জুরি অভিনেত্রী কেটসহ মোট ৯জন বিচারকের উপস্থিতিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। গত ৮ মে কান উৎসবের ৭১তম আসর শুরু হয়। এরপর নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শনিবার শেষ হয় চলচ্চিত্র বিশ্বের সবচেয়ে কাঙ্খিত এই উৎসব।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop