মহানগর সময়গরুর খামারে সেমাই কারখানা (ভিডিও)

নাজমুস সালেহী

fb tw
রাজধানীর কামরাঙ্গীরচর ও রায়েরবাজারে কয়েকটি সেমাই কারখানা ও মাংসের দোকানে অভিযান চালিয়ে ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি, রং মেশানোসহ নানা অনিয়মের প্রমাণ মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানকে দুই লাখ দশ হাজার টাকা জরিমানা করা হয়।
কী ভাবছেন? গরুর খামার? ভাবারই কথা। কিন্তু এটা কামরাঙ্গীরচর এলাকার একটি সেমাই তৈরির কারখানা। বিশাল ঘরের মধ্যে পাশাপাশি চলছে দুই কাজ। এমন দৃশ্য দেখে সহজেই অনুমান করা যায় সেমাইয়ের কী অবস্থা।
এখানেই শেষ নয়, ঘেমে নেয়ে কর্মচারীরা অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করছে সেমাই। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত এসময় চারটি সেমাই কারখানাকে ১লাখ ৬০ হাজার টাকার জরিমানা করা হয়। ঈদের আগে কারখানা গুলো সঠিক নিয়মে না ফিরলে বন্ধ করে দেয়ার হুঁশিয়ারি দেন কর্মকর্তারা।
তারা বলেন, আমরা এখানে দেখলাম গরুর খামারে সেমাই তৈরি হচ্ছে। আবার প্লাস্টিক কারখানায় সেমাই তৈরি হচ্ছে। আবার শ্রমিকরা যখন সেমাই নিয়ে যাচ্ছে তাদের শরীর থেকে টপ টপ করে ঘাম ঝরছে। এভাবে চলবে না।
এদিকে, রাজধানীর রায়ের বাজার এলাকায় কয়েকটি মাংসের দোকানে অভিযান চালিয়ে, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দাম আদায় করার অভিযোগে দুইজনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
একই এলাকায় একটি সেমাই ও চানাচুর কারখানায় অভিযান চালায় তারা। এসময় চানাচুর ও সেমাইয়ে কাপড়ের রং মেশানোর দায়ে পাঁচ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়। শুধু ঈদ কেন্দ্র করে নয়, ভেজালের বিরুদ্ধে সারা বছরই এই ধরনে অভিযান অব্যাহত রাখার কথা জানিয়েছেন অভিযান পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop