মহানগর সময়নারীদের জন্য বাজেটের বরাদ্দ কাজে আসছে না

ইমতিয়াজ আহমেদ

fb tw
গেল কয়েক বছর ধরে নারী উদ্যোক্তাদের জন্য ১০০ কোটি টাকার থোক বরাদ্দ থাকলেও কোন বছরই অর্থের পুরোটা ব্যবহার করতে পারেনি সংশ্লিষ্ট দফতরগুলো। আমলাতান্ত্রিক জটিলতার পাশাপাশি অর্থছাড়ের দীর্ঘসূত্রিতার কারণেই বাজেট বরাদ্দের সুফল থেকে নারী উদ্যোক্তারা বঞ্চিত হচ্ছেন বলে মনে করেন এ খাত সংশ্লিষ্টরা। তাই আসছে বাজেটে নারীদের ব্যক্তিগত আয়কর মুক্ত সীমা ৪ লাখ টাকার পাশাপাশি কর অবকাশ সুবিধা ও ভ্যাটের আওতামুক্তির দাবি নারী উদ্যোক্তাদের।
 
দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। সমাজ সংস্কৃতি বা অর্থনীতি, প্রতিটি ক্ষেত্রেই নারীর অংশগ্রহণ দিনদিন বাড়ছে। কিন্তু পরিসংখ্যান বলছে, দেশের মোট উদ্যোক্তাদের মধ্যে নারীর অংশগ্রহণ মাত্র ১০ শতাংশ। তাই টেকসই উন্নয়নে প্রান্তিক পর্যায়ের নারীদের অর্থনীতির মূল ধারায় সম্পৃক্ত করা দরকার বলে মনে করেন প্রতিষ্ঠিত নারী উদ্যোক্তারা। সমাজ ও অর্থনীতিতে পিছিয়ে থাকা নারীদের এগিয়ে নিতে তাদের বিশেষ প্রণোদনা দেয়া জরুরি বলে মনে করেন তারা। আসছে বাজেটে নতুন নারী উদ্যোক্তাদের ৩ বছরের জন্য কর অবকাশের সুবিধার পাশাপাশি নারী উদ্যোক্তাদের ভ্যাটের আওতামুক্ত রাখার দাবি নারী ব্যবসায়ীদের।
আমবন প্রপার্টিজের পরিচালক রিদমা খান বলেন, নারী উদ্যোক্তারা শহরকেন্দ্রিক কাজ করছে, নারীদের ব্যক্তিগত আয়কর ৪ লাখ টাকা পর্যন্ত করা উচিত। প্রথম ৫০ লাখ টাকার সেল ভ্যাট ফ্রি করে দিলে ভালো হয়।
গত ৫টি অর্থবছরে নারী উদ্যোক্তাদের উন্নয়নে ১০০ কোটি টাকার থোক বরাদ্দ রাখা হলেও পুরোটা ব্যবহার হয়নি কোন অর্থবছরেই। এর কারণ হিসাবে নারী উদ্যোক্তারা বলছেন, অর্থ ছাড়ের প্রক্রিয়ায় জটিলতার পাশাপাশি আন্ত-মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়হীনতা।
উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর সভাপতি সেলিমা খান বলেন, নারীদের উন্নয়নের জায়গাটা কতটুকু বাজেটে পাশ করা হয়েছে সেটাও বিবেচ্য বিষয়।
নারীদের জন্য বাজেট বরাদ্দ বাড়ানোর পাশাপাশি বাজেট অলোচনাতেও দেশের অর্ধেক জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার দাবি নারী উদ্যোক্তাদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop