ksrm

নরকের দরজা! (ভিডিও)

ওয়েব ডেস্ক

fb tw
somoy
তুর্কিমেনিস্তানের রাজধানী আশগাবাত থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে একটি গ্রাম আছে যার নাম হচ্ছে দারভাযা। সাদামাটা এই গ্রামটিতে বাস করে তেকে উপজাতির প্রায় ৩০০ জন মানুষ। এই গ্রামে গেলে দেখতে পাবেন হাড় হিম করা এক দৃশ্য। দেখবেন, বিশাল একটি গর্ত যার ভেতরে জ্বলছে গনগনে আগুন! শুনলে আশ্চর্য হয়ে যাবেন যে গোলাকার সেই গর্তের ব্যাস হল প্রায় ৭০ ফিট! তেকে উপজাতির লোকেরা এই জায়গাটিকে খুব ভয় পায়। তারা জায়গাটিকে শুধু এড়িয়ে চলে তা না, তারা এর নাম দিয়েছে নরকের দরজা।
এটা কিন্তু কোন কোন প্রাকৃতিক গর্ত নয়। এটা মূলত ছিল একটি গ্যাস ক্ষেত্র। এই স্থানের ইতিহাস থেকে জানা যায়, ১৯৭১ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন প্রাকৃতিক গ্যাসসমৃদ্ধ এই ক্ষেত্রটি আবিষ্কার করে। কিন্তু প্রথমে তারা মনে করেছিল এটি একটি তেল ক্ষেত্র তাই ড্রিলিং মেশিন দিয়ে তেল উত্তোলনের জন্য সেখানে তারা ক্যাম্প স্থাপন করে।
তেল উত্তোলনের প্রচেষ্টায় কাজ করার সময় দুর্ঘটনাক্রমে সেখানকার মাটি ধসে পরে। পুরো ড্রিলিং রিগসহ সবকিছু চলে যায় মাটির নিচে। মারা যায় অনেক লোক। আর সৃষ্টি হয়  আগুনে ভরা বিশাল গর্ত। বিশাল সেই গর্ত থেকে বেরিয়ে আস্তে থাকে বিষাক্ত মিথেন গ্যাস। পরিবেশে বিষাক্ত গ্যাস প্রতিরোধ করার জন্য ভূতত্ত্ববিদরা তখন গ্যাস ওঠার মুখটি জ্বালিয়ে রাখার সিদ্ধান্ত নেন। তাদের ধারণা ছিল এখানে সীমিত পরিমাণ গ্যাস থাকতে পারে। কিছুক্ষণ আগুন জালিয়ে রাখলে গ্যাস শেষ হয়ে যাবে এবং আবার তারা কাজ শুরু করতে পারবে। কিন্তু তাদের ধারণা ভুল প্রমাণ করে এটি সেই ১৯৭১ সাল থেকে শুরু করে এখনও জ্বলছে। এই আগুনের তাপ এত বেশি যে গর্তের আশেপাশে ২ মিনিটের বেশি দাড়িয়ে থাকা অসম্ভব। আর এরপর থেকেই স্থানটির নাম রাখা হয়েছে ‘নরকের দরজা’।
এ যেন আসলেও এক নরকের দরজা! যে দরজার মুখে জ্বলছে অনবরত জ্বলছে গনগনে আগুন। কোনো বিরতি নেই। জ্বলছে তো জ্বলছে। ৪৬ বছর পেরিয়ে গেছে, এখনও আগুন জ্বলছে। আর কতদিন জ্বলবে এই আগুন? আমাদের তা জানা নেই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop