জাতীয় বাজেট'কর হার' বাড়ছে না এবারের বাজেটে

সময় সংবাদ

fb tw
এবারের বাজেটে জনগণের জন্য সুখবর হলো 'কর হার' বাড়ছে না। বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য পেনশন ব্যবস্থা চালুর ব্যাপারে এ বাজেটে রূপরেখা থাকবে। সোমবার বিকেলে সচিবালয়ে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পূর্ব সাক্ষাৎকারে একথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। রোহিঙ্গাদের জন্য ৪শ' কোটি টাকা বরাদ্দ রাখার কথা উল্লেখ করে তুলে ধরেন 'আসছে বাজেট' এর সম্ভাব্য নানা দিক।
৭ জুন বেলা সাড়ে ১২টায় জাতীয় সংসদে ক্ষমতাসীন সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট এবং ব্যক্তিগতভাবে ১২তম বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। মঙ্গলবার শুরু হতে যাওয়া বাজেট অধিবেশনের আগে সচিবালয়ে সাংবাদিকদের বাজেট বিষয়ক নানা প্রশ্নের উত্তর নিয়ে হাজির অর্থমন্ত্রী।
অর্থমন্ত্রী বলেন, বহুল প্রতীক্ষিত বেসরকারি চাকরিজীবীদের পেনশন ব্যবস্থা চালুর ব্যাপারে আসছে অর্থবছরের বাজেটে দেয়া হবে 'রূপরেখা'। জনগণের জন্য সুখবর হিসেবে থাকছে 'কর হার' না বাড়ানোর সিদ্ধান্ত।
তরুণদের মধ্যে কর দেয়ার প্রবণতা বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, নতুন ব্যবস্থাপনায় করদাতাদের হয়রানি অনেক কমবে। রোহিঙ্গাদের বোঝা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, সরকারি সিদ্দান্ত অনুযায়ী তাদের জন্য রাখা হচ্ছে ৮শ' কোটি টাকা বরাদ্দ।
তামাক ও টেলিকম খাত ছাড়া দুই একটি ক্ষেত্রে করপোরেট কর হার পরিবর্তন হবে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আগের মতই থাকছে কর মুক্ত আয় সীমা। বহু স্তর বাদ দিয়ে ভ্যাট ব্যবস্থা হবে ৫ স্তরের। সেই সঙ্গে থাকছে আইন মেনে ২৫ শতাংশ পর্যন্ত কালো টাকা সাদা করার সুযোগ।
ব্যক্তিগতভাবে এটাই তার শেষ বাজেট উল্লেখ করলেও, দলের প্রতি শতভাগ আনুগত্য আছে বলেও জানান রেকর্ড ১০ বার বাজেট উপস্থাপন করা প্রবীণ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop