জাতীয় বাজেটসংসদে যাচ্ছে সরকারের শেষ বাজেট

সময় সংবাদ

fb tw
সংসদে পেশ হতে যাচ্ছে বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট। এবারের বাজেট হবে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ২০'তম আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ১৬'তম বাজেট।

২০১৪ তে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার গঠনের পর আড়াই লাখ কোটি টাকার বাজেট দ্বিগুণ বেড়ে এখন ৪ লাখ কোটি টাকা ছাড়িয়েছে। যা আগামী অর্থবছরে সম্ভাব্য আকার ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকা। স্বাধীনতার পর ৭৮৬ কোটি টাকার প্রথম বাজেট হিসেবে ৪৭ তম বাজেটটি হতে যাচ্ছে প্রায় ৬শ গুণ বেশি। প্রতিবছর বাজেটের আকার বাড়ছে, বাড়ছে অর্থনীতির আকার, বাড়ছে রাজস্ব আদায়ের পরিমাণও। ২০১৪ তে প্রবৃদ্ধি ৬.৫১ শতাংশ থেকে এখন দাঁড়িয়েছে ৭.৬৫। তবে, গেলো পাঁচ বছরের বাজেট বাস্তবায়নের হিসেবে দেখা যায় সরকারের আগের মেয়াদে বাস্তবায়নের হার ৯০ শতাংশের বেশি হলেও চলতি মেয়াদে ৮০ শতাংশ বা তার কম। এমন অবস্থায় বিশ্লেষকদের পরামর্শ,শুধু বাজেটের আকার না বাড়িয়ে বাস্তবায়নে নজর দেয়ার।
অর্থনীতিবিদ ড. গোলাম মোয়াজ্জেম বলেন, 'বড় বাজেট বাস্তবায়ন করা জন্য যে অর্থায়ন, সেই অর্থায়নের বিষয়টি যে অর্থ বছর শেষ হচ্ছে এখানে যেমন চ্যালেঞ্জ ছিলো, আসছে বছরেও সেই চ্যালেঞ্জ থাকবে এবং বাড়তে পারে বলে আমাদের আশঙ্কা।'
যদিও, বাজেট পরিকল্পনার সঙ্গে জড়িত পরিকল্পনা কমিশনের সদস্য জানান, বাজেটের এই আকার সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার চেয়েও কম। আর আগামী বাজেট বাস্তবায়নযোগ্য বাজেট এমন দাবি পরিকল্পনামন্ত্রীর আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, 'সামনের বছরে আমাদের সবচেয়ে বেশি গুরুত্ব পাবে এফডিআই।
পরিকল্পনা কমিশনের সচিব ড. শামসুল আলম বলেন, 'নির্বাচনী বছরে যে বাজেট ভিন্নতর হচ্ছে এটা তেমনটা নয়। আসলে সরকারের উচ্চ প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থান সৃষ্টির যে আকাঙ্ক্ষা, সেই লক্ষ্যকে সামনে রেখেই বাজেটি বরাবরের মতো ধারাবাহিকতার বাজেট একটি।
নির্বাচনী বছরে রাজনৈতিক বিবেচনায় প্রকল্পের বরাদ্দ কমিয়ে সামগ্রিক টেকসই উন্নয়নে নজর দেয়ার পরামর্শ অর্থনীতিবিদদের।
আসছে বাজেটে বিদ্যুৎ জ্বালানি, ভৌত অবকাঠামো, পরিবহনখাত প্রাধান্য দিয়ে গুরুত্ব দেয়া হবে শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে। প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হতে পারে ৭ দশমিক ৮ শতাংশ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop