মহানগর সময়তদন্তের মাধ্যমে ভূমি অফিসের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : দুদক

রাশেদ বাপ্পী

fb tw
ভূমি অফিসের দুর্নীতি বন্ধে প্রতিটি পর্যায়ের কর্মীর স্বচ্ছতার পাশাপাশি সেবাগ্রহীতাদেরও সচেতনতা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা। বুধবার সকালে রাজধানীর কাকরাইলে দুর্নীতি দমন কমিশনের এক ফলোআপ গণশুনানিতে ভূমি অফিসের অনিয়ম ও দুর্নীতির চিত্র উঠে আসে। এসময়, তদন্তের মাধ্যমে অনিয়মের সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনার আশ্বাস দেন দুদক ও ভূমি রেজিস্ট্রেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
দেশের ভূমি অফিসগুলোর দুর্নীতির দৌরাত্ম্য নতুন কিছু নয়। নামজারি, দলিল তোলা, রেজিস্ট্রেশন বা নকল উঠানো প্রায় প্রতিটি ক্ষেত্রেই গুনতে হয় অতিরিক্ত টাকা। ঘুষ না দিলে দিনের পর দিন ঘুরেও পাওয়া যায়না প্রয়োজনীয় সেবা।
ভূমি অফিসগুলোর এমন অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে ২০১৫ সালে গণশুনানি করে দুদক। এর ঠিক তিন বছর পর বুধবার ফলোআপ গণশুনানিতে অংশ নেয় রাজধানীর কোতয়ালী, গুলশান, তেজগাঁও ও অন্যান্য কয়েকটি সাব রেজিস্ট্রি অফিসের কর্মকর্তারা। এছাড়া বরাবরের মতোই নানা অনিয়ম আর দুর্নীতির তথ্য প্রমাণ নিয়ে উপস্থিত ছিলেন ভুক্তভোগী সেবাগ্রহীতারা।
ঢাকা সদরের সাব রেজিস্ট্রার আব্দুল কুদ্দুসের বিরুদ্ধে দলিল তোলার বিনিময়ে অনৈতিকভাবে টাকা দাবির অভিযোগ করেন লালবাগের বাসিন্দা গাজী শহীদুল্লাহ। এসময় তদন্তে অভিযোগ প্রমাণ হলে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয় দুদক।
শহীদুল্লাহ বলেন, ‘আমাকে বললেন, ১২-১৩ হাজার টাকা খরচ আছে। আমাকে বললো, আপনি অ্যাডভান্স করে যান, পরশুদিন এসে আপনি আপনার দলিল নিয়ে যান।’
শুধু ভূমি অফিস নয়, যেকোনো দুর্নীতি বন্ধে সেবাগ্রহীতাদের আরো বেশি সোচ্চার হওয়ার আহ্বান জানান উপস্থিত ঊর্ধ্বতন কর্মকর্তারা।
দুদক কমিশনার ড. নাসির উদ্দিন আহমেদ বলেন, ‘শুধু আমি চাকরি করি বলেই চাকরি করা নয়। হৃদয়ে ধারণ করে আমরা মানুষকে সেবা দেয়ার ক্ষেত্রে কাজ করে যাব।’
ইন্সপেক্টর জেনারেল অব রেজিস্ট্রেশন খান মো. আব্দুল মান্নান বলেন, ‘যিনি আজকে জমি বেচাকেনা করতে আসেন, সরকার সেখান থেকে একটা রেভিনিউ পেয়ে থাকেন।’  
দুর্নীতি প্রতিরোধে জনমত গড়তে সারাদেশে ৯৫টি গণশুনানি ও ১৫টি ফলোআপ গণশুনানির আয়োজন করেছে দুদক। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop