পশ্চিমবঙ্গরমজানে কলকাতায় বিড়ম্বনায় বাংলাদেশি পর্যটকরা

সুব্রত আচার্য

fb tw
কলকাতায় ইফতার ও সেহরি নিয়ে বিড়ম্বনার শেষ নেই বাংলাদেশি রোজাদারদের। তাদের অভিযোগ, আয়োজন কম থাকায় মানহীন খাবারের বিনিময়ে অতিরিক্ত অর্থ আদায় করছেন ব্যবসায়ীরা। এ বিষয়ে মুখ খুলতে রাজি হয়নি বেশিরভাগ হোটেল ব্যবসায়ী ও পশ্চিমবঙ্গ সরকার।

নানা প্রয়োজনে প্রতিদিন গড়ে ৬ থেকে ৭ হাজার বাংলাদেশি ভারতে যান। যাদের অধিকাংশই মুসলমান। বিশেষ কোরে তাদের গন্তব্য থাকে পশ্চিমবঙ্গ। তবে রোজার মাসে ভারতের বেশিরভাগ জায়গায় তাদের জন্য নেই ইফতারি ও সেহরির উপযুক্ত কোনো ব্যবস্থা।
কলকাতার নিউমার্কেটে বাংলাদেশিদের অতি-পরিচিত এলাকা সদর-স্ট্রিট ও চুরুরই লেন। ইফতারের সময় স্থানীয় হোটেলগুলোতে বিরাজ করে শুনশান নীরবতা। হাতে গোনা কয়েকটি হোটেল ব্যতিক্রম। তবে তাদের বিরুদ্ধেও আছে নিম্নমানের খাবার সরবরাহ করে, বেশি অর্থ আদায়ের মতো বিভিন্ন অভিযোগ।
তারা বলেন, খাবারে বাংলাদেশির মতো স্বাদ নেই এবং দামও তুলনামূলক বেশি।
রোজাদারদের সেবায় খাবারের মান উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে দাওয়াত হোটেলের কর্ণধার আসলাম রেজা বলেন, ইফতারের সময় আমাদের চেষ্টা থাকে একটু ভালো আয়োজন করার। 
বেশিরভাগ হোটেল ব্যবসায়ী রমজানে ইফতারের আয়োজনে কমতি নিয়ে কথা বলতে চাননি। তাদের মতোই বিষয়টি এড়িয়ে যায় পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন মন্ত্রণালয়ও।

আরও পড়ুন

কলকাতায় জমে উঠেছে ঈদ বাজার

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop